Asianet News BanglaAsianet News Bangla

৭৫ তম স্বাধীনতা দিবসে ভারতকে শুভেচ্ছায় ভরিয়ে দিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

“মার্কিন যুক্তরাষ্ট্রও ভারতের গণতান্ত্রিক যাত্রাকে সম্মান জানাতে জনগণের সাথে যুক্ত, যা মহাত্মা গান্ধির অহিংস এবং চিরন্তন সত্যের বার্তা দ্বারা পরিচালিত হয়", বাইডেন একটি বিবৃতিতে বলেছেন।

US President Joe Biden congratulated India on 75 years of independence Day ANBSS
Author
Kolkata, First Published Aug 15, 2022, 8:45 AM IST

ভারতের ৭৫তম স্বাধীনতা দিবস উপলক্ষে শুভেচ্ছা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং বলেছেন যে,  ভারতীয়-আমেরিকান সম্প্রদায় তাঁদের দেশকে আরও উদ্ভাবনী, অন্তর্ভুক্তিমূলক এবং শক্তিশালী জাতিতে পরিণত করেছে।


"যেহেতু বিশ্বের বহু মানুষ সহ প্রায় চার মিলিয়ন গর্বিত ভারতীয়-আমেরিকান ১৫ আগস্ট ভারতের স্বাধীনতার ৭৫তম বার্ষিকী উদযাপন করছে, মার্কিন যুক্তরাষ্ট্রও ভারতের গণতান্ত্রিক যাত্রাকে সম্মান জানাতে জনগণের সাথে যুক্ত, যা মহাত্মা গান্ধির অহিংস এবং চিরন্তন সত্যের বার্তা দ্বারা পরিচালিত হয়",  বাইডেন একটি বিবৃতিতে বলেছেন।


তিনি আরও জানিয়েছেন, এ বছর ভারত ও যুক্তরাষ্ট্র কূটনৈতিক সম্পর্কের ৭৫তম বার্ষিকী উদযাপন করছে। এই সম্পর্কের মধ্যে ভারত-মার্কিন নাগরিকদের অপরিহার্য কৌশলগত অংশীদারিত্বকে প্রশংসা দ্বারা আখ্যায়িত করেছেন জো বাইডেন। 

"আমাদের অংশীদারিত্ব আমাদের জনগণের মধ্যে গভীর বন্ধনের দ্বারা আরও শক্তিশালী হয়েছে৷ মার্কিন যুক্তরাষ্ট্রে প্রাণবন্ত ভারতীয়-আমেরিকান সম্প্রদায় আমাদেরকে আরও উদ্ভাবনী, অন্তর্ভুক্তিমূলক এবং শক্তিশালী জাতিতে পরিণত করেছে", তিনি যোগ করেছেন।

মার্কিন-ভারত অংশীদারিত্বের প্রতি আস্থা প্রকাশ করে, জো বাইডেন  বলেছেন যে, উভয় দেশই নিয়ম-ভিত্তিক আদেশ রক্ষার জন্য একসাথে দাঁড়াবে, আমাদের জনগণের জন্য বৃহত্তর শান্তি, সমৃদ্ধি এবং নিরাপত্তা বৃদ্ধি করে একটি মুক্ত ও উন্মুক্ত ইন্দো-প্যাসিফিকের অগ্রগতি এবং একসাথে বিশ্ব জুড়ে আমরা যে চ্যালেঞ্জগুলির মুখোমুখি হচ্ছি তা মোকাবিলা করব।

অন্য দিকে, সেক্রেটারি অফ স্টেট অ্যান্টনি ব্লিঙ্কেনও ৭৫তম স্বাধীনতা দিবসে ভারতের জনগণকে উষ্ণ শুভেচ্ছা জানিয়েছেন এবং ৭৫ বছরের কূটনৈতিক সম্পর্ককে "অর্থপূর্ণ" বলে অভিহিত করেছেন।

ব্লিঙ্কেন এক বিবৃতিতে বলেছেন, "মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে, আমি ভারতের জনগণকে আমাদের উষ্ণ শুভেচ্ছা জানাই কারণ তাঁরা ১৫ আগস্ট স্বাধীনতার ৭৫ বছর উদযাপন করছেন।"
তিনি আরও বলেছেন, "এই গুরুত্বপূর্ণ দিনে, আমরা যে গণতান্ত্রিক মূল্যবোধগুলি ভাগ করেছি তার প্রতিফলিত করি এবং আমরা ভারতের জনগণকে সম্মান করি, যাঁরা একসাথে, আরও উজ্জ্বল ভবিষ্যত গড়ে তুলছেন।"

ব্লিঙ্কেন উল্লেখ করেছেন যে ভারতের সাথে তাঁদের অর্থপূর্ণ কূটনৈতিক সম্পর্ক ৭৫ বছর পূর্ণ করেছে এবং এর কৌশলগত অংশীদারিত্ব জলবায়ু থেকে শুরু করে বাণিজ্য, এমনকি প্রাণবন্ত জনগণের মধ্যে সম্পর্ক পর্যন্ত সমস্ত কিছুকে স্পর্শ করে।

"আমি আত্মবিশ্বাসী যে, দুটি মহান গণতন্ত্র হিসাবে, আমাদের অংশীদারিত্ব আমাদের জনগণের নিরাপত্তা ও সমৃদ্ধি এবং সারা বিশ্বের মঙ্গল কামনায় অবদান রাখবে। শুভ স্বাধীনতা দিবস, ভারত!" তিনি যোগ করেছেন।


আরও পড়ুন-
মার্কিন যুক্তরাষ্ট্রের বড় সাফল্য, ড্রোন হামলায় ওসামার পর এবার নিহত আল-কায়েদা প্রধান জাওয়াহিরি
স্বাধীনতা দিবস উপলক্ষে বিশেষ ঝলক গুগল ডুডলে, এক ক্লিকে মিলছে সমস্ত খবরাখবর
স্বাধীনতা আন্দোলনে শহিদদের স্মরণ প্রধানমন্ত্রী মোদীর

Follow Us:
Download App:
  • android
  • ios