সকাল সকাল যাত্রী বোঝাই বাস অপরহণ ঘিরে আতঙ্ক ছড়াল যোগী রাজ্য উত্তরপ্রদেশে। হাইজ্যাকের সময় বাসটিতে ৩৪ জন যাত্রী ছিলেন। এই ঘটনায় উত্তরপ্রদেশ সরকারের আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে আরও একবার সরব হন বিরোধীরা। কোন জঙ্গি সংগঠন এই অপহরণ করেছ, তা নিয়ে সরগরম হতে থাকে রাজ্য। কত মুক্তিপণ চাওয়া হচ্ছে তা নিয়েও যোগী রাজ্যে ছড়াতে থাকে গুজব। তবে শেষপর্যন্ত যাত্রী সমেত বাস হাইজ্যাকের যে কারণ জানা গেল তাতে চক্ষু ছানাবড়া সকলের।

বুধবার সকালে গুরুগ্রাম থেকে মধ্যপ্রদেশে যাচ্ছিল ওই যাত্রীবোঝাই বাসটি। আগ্রায় আচমকাই বাসটি থামায় একদল লোক। এরপরে বাসের ড্রাইভার ও কন্ডাকটরকে ভয় দেখিয়ে নামিয়ে দেওয়া হয়। তারপর নিজেরাই বাস চালাতে লাগে তারা। এতেই খবর রটে যায় যে, বাসটি হাইজ্যাক করা হয়েছে।  ঘটনার কথা জানাজানি হওয়ার পরে ব্যাপক আতঙ্ক ছড়ায় সোশ্যাল মিডিয়ায়। অনেকেই বলতে থাকেন, উত্তরপ্রদেশে আইন-শৃঙ্খলা ভেঙে পড়েছে। 

আরও পড়ুন: রাম মন্দির নিয়ে কংগ্রেসের দাবি নস্যাৎ, তালা খোলার বিষয়ে জানতেনই না রাজীব, বিতর্ক উস্কালেন ঘনিষ্ঠ বন্ধু

পরে জানা যায়, একটি ফিনান্স কোম্পানির লোন রিকভারি এজেন্টরা বাসটিকে হাইজ্যাক করেছিল। বাসের মালিক ওই কোম্পানির থেকে ঋণ নিয়েছিলেন। কিন্তু সময়মতো শোধ করতে পারেননি। তাই লোন রিকভারি এজেন্টরা বাসটি ছিনতাই করে। আগ্রার মালপুর এলাকায় ফিনান্স কোম্পানির কর্মীরা বাসে উঠে পড়ে। বাসচালকের হাতে ৩০০ টাকা দিয়ে তাঁকে নামিয়ে দেওয়া হয়। নামিয়ে দেওয়া হয় কন্ডাক্টরকেও।

পরে উত্তরপ্রদেশের এতওয়া থেকে বাসটিকে উদ্ধার করা হয়। মধ্যপ্রদেশ পুলিশ ওই বাসের এক যাত্রীকে জিজ্ঞাসাবাদ করে জানতে পেরেছে, কিছুটা দূর যাওয়ার পর ওই ব্যক্তি বাস থেকে নেমে যান। বাসের যাত্রীরা সকলেই নিরাপদে আছেন বলে আগ্রা পুলিশের প্রধান বাবলু কুমার আশ্বস্ত করেছেন।

আরও পড়ুন: করোনা আবহে দেশে বেকারত্বের হার ৯ শতাংশ বেড়েছে, কেবল জুলাইতেই কাজ হারিয়েছেন ৫০ লক্ষ

এই ঘটনায় পরে উত্তরপ্রদেশ সরকারও বিবৃতি দেয়। জানান হয়, ফিনান্স কোম্পানি বেআইনিভাবে বাসটি দখল করেছিল। ড্রাইভার, অন্যান্য বাসকর্মী ও যাত্রীরা নিরাপদে আছেন। বাসের মালিক মঙ্গলবার মারা গিয়েছেন। তাঁর ছেলে পারলৌকিক কর্তব্য সম্পন্ন করছেন।  একটি সূত্রে দাবি করা হয়েছে, বাসের মালিক মারা যাওয়ার পরে ফিনান্স কোম্পানির লোকেরা ভয় পেয়ে যায়। তাদের ধারণা হয়, মালিকের পরিবারের লোকজন হয়তো ঋণ শোধ করতে চাইবেন না। তাই তারা বাসটি ছিনতাই করে।

আগ্রার এসএসপি বাবলু কুমার জানিয়েছেন, ওই ফিনান্স কোম্পানির বিরুদ্ধে ইতিমধ্যে মামলা দায়ের করা হয়েছে। এই ঘটনার তদন্তে বিশেষ দলও গঠন করেছে পুলিশ ।