দেশের খাদির বস্ত্রকে আরও বেশি করে লাইম লাইটে নিয়ে আসার জন্য প্রচেষ্টা চালাচ্ছে যোগী সরকার। রাজ্য জুড়ে খাদি বস্ত্রের ব্যবহার আরও বেশি করে তুলে ধরতে উত্তরপ্রদেশের প্রত্যেক স্কুলে শিক্ষার্থীদের খাদির ইউনিফর্ম পরা বাধ্যতামুলক করে দিল যোগী সরকার।

উত্তরপ্রদেশের শিক্ষামন্ত্রী অনুপম জয়সওয়াল-এর কথায় খাদি বস্ত্রের প্রতি ছোট ছোট ছেলে-মেয়েদের ঝোঁক বাড়াতেই রাজ্য সরকারের তরফ থেকে একটি পাইলট প্রজেক্ট-এর মাধ্যমে এমন সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। তিিন আরও জানান যে আপাতত প্রাথমিক শিক্ষাক্ষেত্রে প্রথম থেকে পঞ্চম শ্রেণীর পড়ুয়াদের এই খাদির স্কুল ইউনিফর্ম পরা বাধ্যতামুলক করা হচ্ছে। প্রসঙ্গত, রাজ্যের বিভিন্ন সরকারি স্কুলগুলিতে ইউনিফর্ম হিসাবে ছেলেদের পরতে হয় ঘন বাদামী রঙের ট্রাউজার এবং গোলাপি শার্ট। আর মেয়েদেরও বাদামী রঙের স্কার্ট এবং গোলাপী টপ পরে পরে স্কুলে আসতে হয়। জামার কলার-এও থাকে বাদামী রঙ। এবার সেই পোশাকই খাদির কাপরে তৈরি করার সিদ্ধান্ত নিল উত্তরপ্রদেশ সরকার।

শিক্ষামন্ত্রী আরও জানিয়েছেন যে, প্রাথমিকভাবে চারটি জেলার প্রতিটি ব্লক স্তর থেকে শুরু করা হবে এই উদ্যোগ। জানা গিয়েছে জুলাই মাস থেকে যে নতুন শিক্ষাবর্ষ শুরু হতে চলেছে, তাতেই এই নয়া উদ্যোগ রূপায়িত হবে। এইভাবেই ভাল সাড়া মিললে তবেই এই পাইলট প্রজেক্ট সারা রাজ্যে ছড়িয়ে দেওয়া হবে।