মার্ভেল কমিকস-এর অ্যাভেঞ্জার্স সিরিজের মধ্যে সবচেয়ে জনপ্রিয় চরিত্র আয়রনম্যান। তাঁর পরণে থাকে একটি ধাতব স্যুট। তার মধ্যেই থাকে বিভিন্ন সেন্সর ও অস্ত্রশস্ত্র। পুরোপুরি না হলেও ভারতীয় সেনাবাহিনীর জন্য প্রায় সেইরকমই একটি ধাতব স্যুট তৈরি করেছেন বারানসীর যুবক শ্যাম চৌরাসিয়া।

স্থানীয় অশোক ইনস্টিটিউট অব টেকনোলজি অ্যান্ড ম্যানেজমেন্ট-এ কাজ করেন তিনি। আপাতত তিনি স্যুটটির একটি প্রোটোটাইপ তৈরি করেছেন। তিনি জানিয়েছেন ভারতীয় সেনাবাহিনীর কথা মাথায় রেখেই এই স্যুটটি তৈরি করা হয়েছে। তাঁর দাবি জঙ্গি দমন হোক কী শত্রুপক্ষের সঙ্গে তুমুল সংঘর্ষ, এই ধাতব স্য়ুট তাদের দারুণভাবে সাহায্য করবে। গিয়ার ও মোটর লাগানো এই স্যুটটিতে মোবাইল যোগাযোগ-ও রয়েছে। ফলে দূর থেকে রিমোট কন্ট্রোলের মাধ্যমেই এটিকে চালানো যাবে। এছাড়া শ্যাম চৌরাসিয়ার দাবি, এতে বেশ কিছু সেন্সর লাগানো রয়েছে, যার দৌলতে পিছন থেকে অতর্কিতে কেউ আক্রমণ করলেও আগাম জানা যাবে।

আপাতত 'জুগার' প্রযুক্তিতেই তৈরি হয়েছে স্যুটটি, ব্যবহার করা হয়েছে টিন। শ্যাম জানিয়েছেন তাঁর আর্থিক সামর্থ নেই। আসল স্যুটটি তৈরির জন্য তিনি তহবিলের সন্ধান করছেন। তাঁর আশা ডিআরডিও-এর মতো সরকারি সংস্থা তাঁর এই স্যুটটি ভারতীয় সেনাবাহিনীর উপযুক্ত করে তুলতে এগিয়ে আসবে।

তবে তাঁর এই স্যুটটি নেটিজেনরা মোটেই ভালোভাবে নেয়নি। তীব্র কটাক্ষ ও রসিকতার মুখে পড়তে হয়েছে শ্যাম চৌরাসিয়াকে। কেউ তাঁকে বলেছেন 'গরীবের টোনি স্টার্ক'। কেউ বলেছেন, এটা নিয়ে রসিকতাও করা যায় না। কেউ বিশেষ করে দৃষ্টি আকর্ষণ করেছেন স্যুটে ব্যবহৃত ভেলক্রো স্ট্র্যাপের দিকে। কেউ আবার বলেছেন শ্যাম চৌরাসিয়ার 'ইন্ডিয়াস গট ট্য়ালেন্ট'-এ নাম দেওয়া উচিত।