Asianet News Bangla

নাগরিকপঞ্জী নিয়ে বড় সিদ্ধান্ত, তালিকাছুটদের পাশেই নির্বাচন কমিশন

নাগরিকপঞ্জীতে নাম না থাকলেও ভোট দেওয়া যাবে। ভোটার তালিকায় নাম থাকা সকলেরই ভোট দেওয়ার অধিকার আছে বলে জানালো নির্বাচন কমিশন। ৩১ অগাস্ট প্রকাশিত হয়েছে এনআরসি-এর চুড়ান্ত তালিকা। তালিকাচুটদের অবশ্য নিজেদের নাগরিকত্ব প্রমাণের সুযোগ রয়েছে।

 

Voters left out of NRC will have the right to vote, rules Election Commission
Author
Kolkata, First Published Sep 27, 2019, 4:25 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

নাগরিকপঞ্জীতে নাম নেই, কিন্তু ভোটার তালিকায় আছে, অসমের এমন বাসিন্দাদের ভোট দিতে কোনও অসুবিধা নেই বলেই সাফ জানিয়ে দিল নির্বাচন কমিশন। শুক্রবার, কমিশনের পক্ষ থেকে এই বিষয়ে জানানো হয়, ভোটার তালিকায় নাম থাকা সকলেরই ভোট দেওয়ার অধিকার আছে।

ভোটার তালিকায় 'ডি ভোটার' বা ডাউটপুল ভোটার অর্থাৎ সন্দেহজনক হিসেবে চিহ্নিত হয়েছেন যাঁরা, তাদের যদি ফরেন ট্রাইবুনালে মামলা চলে, তবে সেই ক্ষেত্রে তাঁরা ভোট দিতে পারবেন না।    

গত ৩১ অগাস্ট অসমে নাগরিকপঞ্জীর চুড়ান্ত তালিকা প্রকাশিত হয়েছে। নাগরিকত্বের দাবি জানানো ১৯ লক্ষ মানুষের সেই তালিকায় নাম ওঠেনি। তাদের ১২০ দিমন সময় দেওয়া হয়েছে তালিকা থেকে বাদ পড়ার বিরুদ্ধে ফরেন ট্রাইবুনালে মামলা করার। সেই আদালতের রায়ে সন্তুষ্ট না হলে তাঁরা হাইকোর্ট ও সুপ্রিম কোর্টেও মামলা করতে পারেন। এর জন্য রাজ্য জুড়ে ১০০টি ফরেন ট্রাইবুনাল কোর্ট খোলা হয়েছে। আরও ২০০টি এই ধরণের আদালত খোলা হবে। ইতিমধ্য়েই এনআরসি-তে বিদেশী হিসেবে চিহ্নিতদের জন্য বন্দি শিবিরও তৈরি করা হচ্ছে।    

 

Follow Us:
Download App:
  • android
  • ios