Asianet News BanglaAsianet News Bangla

Travel Rules: আন্তর্জাতিক বিমানযাত্রীদের জন্য বিশেষ নিয়ম লাগু, কড়া কেন্দ্র

'ঝুঁকিপূর্ণ' দেশগুলি থেকে যে সব যাত্রীরা ভারতে আসবেন বিমানবন্দরে তাদের জন্য বেশ কিছু নিয়মের মধ্যে দিয়ে যেতে হবে বলে জানিয়েছে কেন্দ্র। করোনা ভাইরাসের নতুন ভেরিয়েন্ট ওমিক্রনের সংক্রমণের বিষয়ে নজরদারি বাড়াতে ইতিমধ্যেই একাধিক পদক্ষেপ নিয়েছে নরেন্দ্র মোদী সরকার। 

Waiting period upto 6 hours-India imposes new travel rules  bpsb
Author
Kolkata, First Published Dec 1, 2021, 12:53 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আন্তর্জাতিক যাত্রীদের (International Flight) জন্য ভারতে (India) প্রবেশ করতে হলে মানতে হবে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ নিয়ম(new travel rules)। এই নিয়মাবলী লাগু হচ্ছে বুধবার (Wednesday) থেকে। 'ঝুঁকিপূর্ণ' দেশগুলি থেকে যে সব যাত্রীরা ভারতে আসবেন বিমানবন্দরে তাদের জন্য বেশ কিছু নিয়মের মধ্যে দিয়ে যেতে হবে বলে জানিয়েছে কেন্দ্র। করোনা ভাইরাসের নতুন ভেরিয়েন্ট ওমিক্রনের (Omicron) সংক্রমণের বিষয়ে নজরদারি বাড়াতে ইতিমধ্যেই একাধিক পদক্ষেপ নিয়েছে নরেন্দ্র মোদী সরকার। 

তবে রাজ্যসভায় অধিবেশন চলাকালীন প্রশ্নোত্তর পর্বে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য জানান, ভারতে এখনও ওমিক্রনে আক্রান্ত হওয়ার খবর মেলেনি। তবে সদা সতর্ক রয়েছে কেন্দ্র। ওমিক্রন সম্পর্কে একটি প্রশ্নের উত্তরে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, "এই নতুন রূপটি ১৪টি দেশে পাওয়া গেছে। ভারতে এখনও ওমিক্রনের কোনও আক্রান্তের খবর মেলেনি। তবে আমরা সমস্ত সম্ভাব্য সতর্কতা অবলম্বন করছি এবং পাশাপাশি জিনোম সিকোয়েন্সিং করছি।

কেন্দ্রের তরফে জানানো হয়েছে, যাত্রীদের জন্য RT-PCR পরীক্ষা করতে হবে বিমানবন্দরে। ভারতে প্রবেশের প্রথম দিনেই এই পরীক্ষা করাতে হবে যাত্রীদের। এরপর সফরের অষ্টম দিনে ফের পরীক্ষা করাতে হবে। মন্ত্রক রাজ্যগুলিকে জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য সমস্ত ইতিবাচক নমুনা অবিলম্বে INSACOG ল্যাবগুলিতে (রাজ্যগুলির সাথে ম্যাপ করা) পাঠাতে বলেছে। RT-PCR পরীক্ষা করা প্রতিটি যাত্রীর কাছ থেকে প্রায় ১৭০০ টাকা নেওয়া হবে। তারা বলেছে যে RT-PCR পরীক্ষার জন্য চার্জ এবং পরীক্ষার ফলাফল না আসা পর্যন্ত বিমানবন্দরে তাদের থাকার সময় খাবার এবং জল অন্তর্ভুক্ত রয়েছে।

সন্ধ্যায় একটি বিবৃতিতে, মুম্বই বিমানবন্দর জানিয়েছে উচ্চ-ঝুঁকিপূর্ণ দেশগুলি থেকে আসা যাত্রীদের কম ঝুঁকির দেশগুলি থেকে আসা যাত্রীদের থেকে আলাদা করা হবে। সাধারণ RT-PCR ছাড়াও, ৩০টি র‍্যাপিড পিসিআর মেশিন যাত্রীদের জন্য রাখা রয়েছে। এদিকে, বুধবার সংসদে করোনা ভাইরাসের নতুন রূপ বা ভেরিয়েন্ট ওমিক্রন নিয়ে আলোচনার সম্ভাবনা রয়েছে। 

সংবাদ সংস্থা সূত্রে খবর দেশ জুড়ে যেভাবে আতঙ্ক ছড়াচ্ছে ওমিক্রন, তা ক্রমশ চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে। এই পরিস্থিতিতে কেন্দ্র কী পদক্ষেপ নিতে চলেছে, তা নিয়েই আলোচনা চলবে বলে খবর। রুল নম্বর ১৯৩-এর আওতায় আলোচনা চলবে। এই আলোচনায় ওমিক্রন সম্পর্কে তথ্য জানতে চাইতে পারেন লোকসভার (Lok Sabha) সদস্যরা। কেন্দ্র সেইসব তথ্য তুলে দেবেন সাংসদদের সামনে। 

মূলত এদিনের অধিবেশনে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য ওমিক্রন সংক্রান্ত সবরকম প্রশ্নের উত্তর দেবেন সংসদে। তবে সংক্ষিপ্ত সময় ধরে ওমিক্রন সংক্রান্ত প্রশ্নোত্তর পর্ব চলবে বলে সূত্রের খবর। 

Follow Us:
Download App:
  • android
  • ios