Asianet News BanglaAsianet News Bangla

মদ খাওয়ায় ভারতে দ্বিতীয় স্থানে বাংলা - দেশে হুহু করে বাড়ছে বিক্রি, আশা দেখছেন ব্যবসায়ীরা

মদ খাওয়ায় দেশের মধ্যে বাংলার আগে রয়েছে শুধু উত্তরপ্রদেশ। মদের বাজার দ্রুত বাড়ছে ভারতে।

West Bengal second highest in number of people consuming alcohol in India ALB
Author
Kolkata, First Published Aug 14, 2021, 10:12 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

মদ খাওয়ায় দেশের মধ্যে দ্বিতীয় স্থানে রয়েছে পশ্চিমবঙ্গ। আগে আছে শুধুমাত্র উত্তরপ্রদেশ। অর্থনৈতিক গবেষণা সংস্থা আইসিআরআইইআর (ICRIER) এবং আইনি উপদেষ্টা সংস্থা পিএলআর চেম্বার্সের (PLR Chambers) যৌথ গবেষণায় জানা গিয়েছে, মোট মদ্যপায়ীর সংখ্যার নিরিখে দেশে একনম্বরে আছে উত্তরপ্রদেশ, আর তারপরেই বাংলা। এই সমীক্ষা অনুসারে, পশ্চিমবঙ্গের প্রায় ১.৪ কোটি মানুষ মদ্যপান করেন। রাজ্যের শীর্ষ তিনটি রাজস্ব উপার্জন ক্ষেত্রের মধ্যে অন্যমত হল মদ। 

তবে, পশ্চিমবঙ্গের এই মদ খাওয়ার ছবিটা বদলে যেতে পারে আশঙ্কা প্রকাশ করা হয়েছে এই গবেষণায়। কারণ সম্প্রতি মুক্ত বাজার থেকে বর্তমানে মদকে রাজ্যে সর্বনিম্ন এক্স-ডিস্টিলারি প্রাইস বা ইডিপি (EDP)-র অন্তর্ভুক্ত করা হয়েছে। সেইসঙ্গে মদের উপর করও বৃদ্ধি করা হয়েছে। যা শিল্পের জন্য একটি বড় উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে, এমনটাই বলা হয়েছে গবেষণায়। দেখা যাচ্ছে, খুচরো বাজারে মদের মূল্যবৃদ্ধির ফলে, রাজ্যে ভারতে তৈরি বিদেশী মদ বা আইএমএফএল-এর বিক্রি উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে। মূল্য পরিবর্তনে উপভোক্তাদের এই প্রতিক্রিয়া বিবেচনায় করে এই সমস্যাটির সমাধান করা দরকার বলে জানিয়েছে এই যৌথ গবেষণা।

এই গবেষণায় আরও দেখা গিয়েছে, বিশ্বে অ্যালকোহলযুক্ত পানীয়গুলির দ্রুততম ক্রমবর্ধমান বাজারগুলির অন্যতম হল ভারত। ২০২০ সালে এই বাজারের আকার ছিল আনুমানিক ৫২৫০ কোটি মার্কিন ডলার। ২০২০ থেকে ২০২৩ সালের মধ্যে এই বাজারের আকার ৬.৮ শতাংশ হারে বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে। ২০১৫-১৬ থেকে ২০১৮-১৯ সালের মধ্যে দেশে অ্যালকোহলযুক্ত পানীয়ের উৎপাদন প্রায় ২৩.৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এই সময়কালে এই খাতে প্রায় ১৫ লক্ষ কর্মসংস্থান হয়েছে এবং সৃষ্টি হয়েছে। আর শুধু ২০১৯ সালেই এই ক্ষেত্রে মোট আয় হয়েছিল প্রায় ৪৮৮০ কোটি মার্কিন ডলার। তবে, এখনও মদ রপ্তানিতে অনেক দেশের থেকেই পিছিয়ে আছে ভারত। এই ক্ষেত্রে বিশ্বে রাজ করছে চিলি, আর্জেন্টিনা এবং চিন।

Follow Us:
Download App:
  • android
  • ios