করোনা ভাইরাসের আতঙ্ক ক্রমে গ্রাস করছে দেশের নানা প্রান্তকে। কেরল ছাড়াও সাম্প্রতিক সময়ে তেলেঙ্গনা, দিল্লি সহ দেশের বিভিন্ন জায়গায় মিলছে এই মারণ ভাইরাস। ক্রমেই আতঙ্ক ছড়াচ্ছে দেশবাসীর মধ্যে। যদিও আতঙ্কিত হওয়ার মত পরিস্থিতি এখনও তৈরি হয়নি বলে আশ্বাস দিচ্ছেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তবে করোনা ভাইরাস মোকাবিলায় কী কী করা উচিত এবং কী করা থেকে বিরত থাকা উচিত তা নিয়ে একটি নির্দেশিকা জারি করেছে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক।

করোনা আতঙ্ক দূর করতে যা যা করার পরামর্শ দিয়েছে কেন্দ্র তার মধ্যে রয়েছে-
পরিচ্ছন্ন থাকার চেষ্টা করা।
সাবাই দিয়ে ঘনঘন হাত ধোয়া।
কাশি বা হাঁচির সময় মুখ কাপড় দিয়ে ঢেকে রাখা।
অ্যালকোহল যুক্ত সাবান বা হ্যান্ডওয়াশ ব্যবহার করা।
টিস্যু পেপার ব্যবহারের পর তা বন্ধ ডাস্টবিনে ফেলে দেওয়া।
অসুস্থ বোধ হলে চিকিৎসকের পরামর্শ নেওয়া।

 

 

করোনা আতঙ্কের সময় যেসব বিষয়গুলি না করার পরামর্শ দিচ্ছে কেন্দ্র তা হল।
জ্বর বা সর্দি হলে অন্যের ছোঁয়াচ এড়িয়ে চলা।
প্রকাশ্যে থুথু না ফেলা।
পশুপাখির ছোঁয়াচ এড়িয়ে চলা। 
কাঁচা বা ভালোভাবে রান্না না করা খাবার না খাওয়া।
বাজারে যেসব জায়গায় পশুপাখি মারা হয় সেখানে না যাওয়া।
পশুপাখিদের খামার এড়িয়ে চলা।

 

 

বৈদুতিন মাধ্যমগুলিকে ওই নির্দেশিকা সম্পর্কিত টিকার চালাতে বলা হয়েছে।

এর পাশাপাশি নির্দেশিকায় জানান হয়েছে, ইতালি, ইরাণ, দক্ষিণ কোরিয়া, জাপানের নাগরিকদের যে ভিস দেওয়া হয়েছিল তা ৩ মার্চ বাতিল করা হয়েছে। যারা একমাত্র বাধ্য হয়ে ভারতে আসবেন তাঁদের নতুন করে ভিসার আবেদন করতে হবে।

আরও পড়ুন: প্রচুর জলীয়বাষ্প ঢুকছে রাজ্যে, আজ বিকেলে ফের বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি

চিনের যেসব নাগরকিদের ভিসা গত ৫ ফেব্রুয়ারি বাতিল করা হয় তা বলবৎ থাকবে। জরুরী কারণে তাঁদের ভারতে আসতে হলে ভারতীয় দূতাবাসে ফের আবেদন করতে হবে। 

১ ফেব্রুয়ারি চিন, ইরান, ইতালি, দক্ষিণ কোরিয়া, জাপানের যেসব নাগরিক ভারতে আসার জন্য ভিসা পেয়েছিলেন এবং এখনও ভারতে আসেননি তাদের ভিসা বাতিল করেছে কেন্দ্র। তবে ওইসব দেশের কূটনীতিক, রাষ্ট্রসংঘের আধিকারিক, ওআইসি কার্ডধারী এবং বিমানকর্মীদের ক্ষেত্রে ওই নির্দেশিকা কার্যকর হবে না।

আরও পড়ুন: ঘুমোচ্ছেন উবার চালক, নিজেই গাড়ি চালিয়ে মুম্বই থেকে পুনায় গেলেন তরুণী, ভাইরাল হল ভিডিও

ভারতের যে কোনও বিমানবন্দর দিয়ে এদেশে প্রবেশকারী বিদেশিদের স্বাস্থ্য ও সফর ইতিহাস সম্পর্কে সেলফ ডিক্লিয়ারেশন দিতে হবে। পাশাপাশি ভারতীয়দের চিন, ইরান, দক্ষিণ কোরিয়া, ইতালিতে যেতে নিষেধ করা হয়েছে।

করোনা ভাইরাস সংক্রান্ত কোনও প্রশ্ন থাকলে কেন্দ্রীয় স্বাস্থ্য  ও পরিবার কল্যাণ মন্ত্রকের কাছে ফোন করে সেসম্পর্কে উত্তর জানা যাবে। ফোন করতে হবে ৯১-১১-২৩৯৭৮০৪৬ নম্বরে। এছাড়া সমস্যার সমাধান জানতে  মেইলও করা যাবে। মেইল করতে হবে  ncov2019@gmail.com আইডিতে।