Asianet News BanglaAsianet News Bangla

Padmashri Balan Pootheri-পদ্মশ্রী পেয়েও বিরাট ক্ষতি ব্যক্তিগত জীবনে,স্ত্রীকে হারালেন পুথেরি

সর্বোচ্চ নাগরিক সম্মান পেয়েও ব্যক্তিগত জীবনে সব হারালেন পদ্মশ্রী বালান পুথেরি। পদ্মশ্রী সম্মান পাওয়ার দিনেই চলে গেলেন তাঁর স্ত্রী।

wife of padmashri award winner balan pootheri died on tuesday bpsb
Author
Kolkata, First Published Nov 9, 2021, 4:08 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সারা জীবনের স্বপ্ন মুহুর্তে বাস্তব। রাষ্ট্রপতি ভবনে রামনাথ কোবিন্দের হাত থেকে পদ্মশ্রী পুরস্কারের মতো সম্মান গ্রহণ। এক জীবনে আর কিই বা চাওয়ার থাকতে পারে। তবে সর্বোচ্চ নাগরিক সম্মান পেয়েও ব্যক্তিগত জীবনে সব হারালেন পদ্মশ্রী বালান পুথেরি(Padmashri Balan Pootheri)। পদ্মশ্রী সম্মান পাওয়ার দিনেই চলে গেলেন তাঁর স্ত্রী (Wife)। মাললায়ম লেখক পুথেরি (Malayalam Writer) স্ত্রীর মৃত্যু সংবাদ (Death News) পেলেন নয়াদিল্লিতে বসেই। 

স্ত্রী চলে যাওয়ার কষ্টের চেয়েও আক্ষেপ থেকে গেল পুথেরির। যে মানুষ সারা জীবন উৎসাহ যোগালেন তাঁর কর্মজীবনের উন্নতিতে,সেই মানুষই আজ সুখের দিনে, সাফল্যের ভাগ নিতে পারলেন না। দীর্ঘদিন ধরে ক্যানসারের সঙ্গে লড়াই করা তাঁর স্ত্রী শান্তার মৃত্যুর দুঃখজনক খবর আজ সকালে পৌঁছে গেল বালান পুথেরির কাছে। পদ্মশ্রী পুরস্কার নিতে দিল্লিতে ছিলেন বালান। তিনি বলেন শান্তা ছিলেন বালান পুথেরির শক্তি। তাঁর স্ত্রী ২০ বছর আগেই দৃষ্টিশক্তি হারিয়েছিলেন কিন্তু অন্তরের আলোয় সাহিত্যের ক্ষেত্রে সক্রিয় ছিলেন শান্তা।

স্ত্রীর মৃত্যু সংবাদের কষ্ট চেপে বালান বলেন শান্তা চেয়েছিলেন যাতে বালান সর্বোচ্চ সম্মান পান, শান্তার সেই স্বপ্ন পূরণ হয়েছে বলে কিছুটা স্বস্তিতে পদ্মশ্রী প্রাপক। বালানের মতে তিনি কখনও ভাবেননি যে এতবড় সম্মান তিনি পাবেন। কিন্তু তাঁর স্ত্রী সবসময় মনোবল যুগিয়ে যেতেন। উৎসাহ দিতেন তাঁর কাজে। শান্তার ইচ্ছা ছিল এই পুরস্কার যেন তাঁর স্বামী পান। সেই স্বপ্ন সফল হওয়া আর দেখে যেতে পারলেন না শান্তা। 

পদ্মশ্রী বালানের স্ত্রীর শেষকৃত্য সম্পন্ন হয় মঙ্গলবার বেলা তিনটের সময় মালাপ্পুরমের করিপুরে। এই দিনেই পদ্মশ্রী পুরস্কারে সম্মানিত করা হয় বালানকে। জানুয়ারি মাসে বালান পুথেরিকে পদ্মশ্রী দেওয়ার সিদ্ধান্ত নেয় কেন্দ্র। বালান পুথেরি জীবনের কষ্টের মধ্যেও সমাজসেবার জীবন যাপন করেছেন। বালন পুথেরি ইতিমধ্যে ২১৪টি বই লিখেছেন। তিনি শতাধিক পুরস্কারও পেয়েছেন। পুরস্কারের টাকা দিয়ে বাড়ির কাছে জমি কিনেছেন। নিজের ও তাঁর ছেলের মতো প্রতিবন্ধী ও বয়স্কদের জীবনে একটু স্বস্তি আনতে সেই জমি ব্যবহার করেছেন। বালান পুথেরির একমাত্র স্বপ্ন এখানে একটি সান্ত্বনা কেন্দ্র গড়ে তোলা। বালান পুথেরির প্রথম বই প্রকাশিত হয়েছিল ১৯৮৩ সালে। বইটির শিরোনাম ছিল 'টেম্পল ওয়রশিপ'।

Oil Price Today-বাড়ল না তেলের দাম,কোথায় কত দামে কিনতে হচ্ছে পেট্রল-ডিজেল,দেখুন

Padma Awards 2020-সিন্ধু থেকে কঙ্গনা সম্মানিত পদ্ম পুরস্কারে,মরণোত্তর সম্মান সুষমা-জেটলিকে

Global Warming-২০৩০ সালের মধ্যে জলের তলায় ডুববে কলকাতা, তালিকায় বড় বড় শহরের নামও

এবছর রাষ্ট্রপতি ভবনে যেন চাঁদের হাট বসে পদ্ম সম্মান ঘিরে। পদ্ম পুরস্কারে সম্মানিত হন সমাজের বিভিন্ন ক্ষেত্রের কৃতীরা। এই বছর বিভিন্ন ক্ষেত্রে ১১৯ জন পেলেন পদ্ম পুরস্কার (Padma Awards 2021)। সোমবার প্রাপকদের হাতে পদ্ম পুরস্কার প্রদান করেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ (President Ram Nath Kovind)। ১১৯ জনের মধ্যে ৭ জন পদ্মবিভূষণ, ১০ জন পদ্মভূষণ এবং ১০২ জন পদ্মশ্রী পুরস্কার পেলেন। পুরস্কার প্রাপ্তদের মধ্যে ২৯ জন মহিলা, ১ জন ট্রান্সজেন্ডার। ১৬ জন মরণোত্তর সম্মান পেলেন এদিন। 

ভারতের সর্বোচ্চ অসামরিক পুরস্কার পদ্ম সম্মান। পদ্ম বিভূষণ, পদ্মভূষণ এবং পদ্মশ্রী এই তিন বিভাগে দেওয়া হয়ে পুরস্কারগুলো। এর ভাগ আছে। অর্থাৎ শিল্প, সামাজিক ক্ষেত্রে উল্লেখযোগ্য কাজকর্ম, জন-প্রশাসন, বিজ্ঞান ও প্রযুক্তি, ব্যবসা ও বাণিজ্য, চিকিৎসাশাস্ত্র, সাহিত্য ও শিক্ষা, ক্রীড়া, সিভিল সার্ভিস ইত্যাদি বিভাগে উল্লেখযোগ্য অবদানের জন্য এই সম্মান দেওয়া হয়।

Follow Us:
Download App:
  • android
  • ios