শুক্রবার, ১১ ডিসেম্বর সকালে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রক জানিয়েছে গত ২৪ ঘন্টায় ভারতে দৈনিক নতুন সংক্রমণের সংখ্যা কমেছে ৬.৭ শতাংশ। বৃহস্পতিবার যেখানে নতুন সংক্রমণের সংখ্যা ছিল ৩১,৫২২ জন, সেখানে শুক্রবার সকালে স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, গত ২৪ ঘন্টায় ২৯,৩৯৮ জন নতুন করোনাভাইরাস পজিটিভ রোগীর সন্ধান পাওয়া গিয়েছে।

এর ফলে দেশে এখন মোট করোনা রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে, ৯৭,৯৬,৭৭০-এ। আর গত ২৪ ঘন্টায় কোভিডে মৃতের সংখ্যা ৪১৪ জন বেড়ে দাঁড়িয়েছে ১,৪২,১৮৬-তে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তথ্য মতে, সারাদেশে বর্তমানে ৩,৬৩,৭৪৯ জন কোভিড রোগী চিকিৎসাধীন। আর এই পর্যন্ত ৯২,৯০,৮৪ জন রোগী কোভিড মুক্ত হয়েছেন। গত ২৪ ঘন্টায় মোট ৩৭,৫২৮ জন করোন রোগী কোভিড থেকে সুস্থ হয়ে গিয়েছেন।

সেপ্টেম্বরের মাঝামাঝির পর থেকে ক্রমেই চিকিৎসাধীন রোগী আর সুস্থ হয়ে যাওয়া রোগীর মধ্যে ফারাকটা বেড়ে চলেছে। ওই সময়ে দৈনিক নতুন সংক্রমণের সংখ্যা ছিল ৯০,০০০-এরও বেশি, আর চিকিৎসাধীন রোগী ছিলেন ১০ লক্ষের বেশি।

গত এক সপ্তাহের রাজ্যভিত্তিক গড় দৈনিক সংক্রমণের হিসাবে এখনও সবচেয়ে খারাপ অবস্থা আছে মহারাষ্ট্র (৬৭০৩)। তারপর আছে যথাক্রমে কেরল (৫১৭৩), দিল্লি (৪৩৬২), পশ্চিমবঙ্গ (৩০০৮)। আর সবথেকে ভালো অবস্থায় রয়েছে বাংলার দুই প্রতিবেশী রাজ্য, ওড়িশা (৫৭৪) এবং বিহার (৬৪৩)।