শতাব্দী প্রাচীন পুরনো আইন নিয়ে কিছুতেই নতুন শতাব্দীতে উন্নয়ন যজ্ঞ জারি রাখা সম্ভব নয়। আধিনিকিকরণ আর উন্নয়নের জন্য চাই নতুন আইন। সেটা সব ক্ষেত্রেই প্রযোজ্য। আগ্রা মোট্রে রেল প্রকল্পের উদ্ধোধন অনুষ্ঠানে এমনই মন্তব্য করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সংশ্লিষ্ট মহলের ধারনা প্রধানমমন্ত্রী নাম না করে দিল্লির উপকণ্ঠে ১২ দিন ধরে চলা কৃষক বিক্ষোভ ইস্যুতেই তিনি এমন বার্তা দিলেন। 

যদিও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী একবারও কৃষক বিক্ষোভ নিয়ে কোনও মন্তব্য করেননি এদিনের অনুষ্ঠান মঞ্চে। তিনি বলেন উন্নয়নের জন্য আইন বদলের প্রয়োজন রয়েছে। তিনি বলেন বদলের মাধ্যমেই নতুনকে গ্রহণ করতে হবে। আর সেই নতুন জিনিস মানুষকে অনেকটাই সুখ আর স্বাচ্ছন্দ্য দেয়। তিনি বলেন কিছু আইন রয়েছে যা আগের শতাব্দীতে অনেক  কার্যকর ছিল। কিন্তু বর্তমান শতাব্দীতে তা বোঝা হয়ে দাঁড়িয়ে যায়। পাশাপাশি তিনি বলেন ধারাবাহিক উন্নয়নের জন্য ধারাবাহিক সংস্কার বা বদল করা অত্যান্ত জরুরি । একই সঙ্গে তিনি দাবি করেন তাঁর সরকার সার্বিক সংস্কারের ওপর বেশি জোর দিয়েছে। তুলনায় আগের সরকারগুলি বিক্ষিপ্তভাবে ও ছোট ছোট ক্ষেত্র সংস্কার করেছে। প্রধানমন্ত্রী যখন সংস্কারের দাবিতে সওয়াল করছেন তখন কৃষকদের ডাকা ভারত বনধেকে একের পর এক বিরোধী রাজনৈতিক দলগুলি সমর্থন জানাচ্ছে। পাশাপাশি দিল্লিতে অবস্থান বিক্ষোভরত কৃষকদের পাশেও দাঁড়িয়েছে। 

প্রধানমন্ত্রী এদিন কৃষি ক্ষেত্র সংস্কারের কথা না বলেন নগরায়নের কথা বলেন। পাশাপাশি ইমারতি শিল্পে সংস্কারের কথা বলেন। তিনি একাধিকবার বলেন উন্নয়নের পথে এগিয়ে যাওয়ার জন্য সংস্কার আর পুরনো আইনের বদল কতটা জরুরি।