Asianet News BanglaAsianet News Bangla

PM Modi's Picture: পাঁচ ভোটমুখী রাজ্যের আলাদা কোভিড টিকার সংশাপত্র, থাকবে না মোদীর ছবি

স্বাস্থ্য মন্ত্রক কোউইন প্ল্যাটফর্মে একটি প্রয়োজনীয় ফিল্টার দিয়েছে। যাতে মডেল কোড অব কন্ডাক্ট কার্যকর হওয়ার কারণে সংশ্লিষ্ট ভোটমুখী রাজ্যগুলির বাসিন্দাদের কোভিড -১৯ টিকাদানের শংসাপত্র থেকে  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ছবি বাদ দেওয়া যায়। 

would not have pm modi's picture in vaccine certificates issued in 5 poll bound states bsm
Author
Kolkata, First Published Jan 9, 2022, 11:15 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কোভিড-১৯ (Covid-19) টিকাদানের শংসাপত্রে (Vaccine Certificates) পরিবর্তন। পাঁচভোটমুখী রাজ্যে (Poll Bound State) কোভিড ১৯ সংশাপত্রে এবার থেকে আর থাকবে না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (PM Narendra Modi) নাম ও ছবি। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক কোউইন প্ল্যাটফর্মে একটি ফিল্টার যুক্ত করেছে। যার ফলে উত্তর প্রদেশ, পঞ্জাব, উত্তরাখণ্ড, মণিপুর ও গোয়ায় টিকা দানের সংশাপত্রে থাকবে না মোদীর ছবি। 

গত বছর পশ্চিমবঙ্গ, তামিলনাড়ু, কেরল, অসম ও পুদুচেরিতে বিধানসভা নির্বাচনের সময় এই একই ব্যবস্থা গ্রহণ করা হয়েছিল। নির্বাচনী দিন ঘোষণার পর থেকেই ভোটমুখী রাজ্যগুলিতে আদর্শ আচরণবিধি লাগু হয়ে যায়। সেই কারণে গতকাল অর্থাৎ শনিবার নির্বাচন কমিশন ভোটের নির্ঘণ্ট প্রকাশ করার পর থেকেই উত্তর প্রদেশ, পঞ্জাব, উত্তরাখণ্ড, মণিপুর ও গোয়াতে আদর্শ আচরণবিধি লাগু হয়েছে। সেই কারণেই পাঁচটি রাজ্যে সংশাপত্রে পরিবর্তন করা হচ্ছে। 


স্বাস্থ্য মন্ত্রক কোউইন প্ল্যাটফর্মে একটি প্রয়োজনীয় ফিল্টার দিয়েছে। যাতে মডেল কোড অব কন্ডাক্ট কার্যকর হওয়ার কারণে সংশ্লিষ্ট ভোটমুখী রাজ্যগুলির বাসিন্দাদের কোভিড -১৯ টিকাদানের শংসাপত্র থেকে  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ছবি বাদ দেওয়া যায়। 

গত বছর ডিসেম্বর মাসে কেরল হাইকোর্ট টিকার সংশাপত্র থেকে প্রধানমন্ত্রী মোদীরছবি মুছে ফেলার জন্য দায়ের হওয়া আবেদন খারিজ করে দিয়েছিল। হাইকোর্টের বিচারক সেই সময়ে পর্যবেক্ষণ করে বলেছিলেন তিনি আমাদের দেশের প্রধানমন্ত্রী, অন্য কোনও দেশের নয়। জনগণের ভোটে তিনি ক্ষমতায় এসেছেন। তাই টিকা সংশাপত্রে তাঁর ছবি থাকাটা অপরাধ নয়। তিনি আরও বলেছিলেন দেশের ১০০ কোটি মানুষের এতে সংশাপত্রে মোদীর ছবিতে কোনও অসুবিধে হচ্ছে না। আবেদনকারীর একার সমস্যার জন্য ছবি সরানোর আবেনদ খারিজ করে  দিয়েছিলেন তিনি। 

এদিন দেশের কোভিড পরিস্থিতি নিয়ে একটি বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি কোভিড-ক্লাস্টর নিয়ন্ত্রণের ওপর বিশেষ জোর দিয়েছেন। সক্রিয় নজরদারি অব্যাহত রাখতে পরামর্শ দিয়েছেন। রাজ্যগুলিকে প্রয়োজনীয় প্রযুক্তিগত সাহায্য প্রদান করার কথা বলেছেন। সংক্রমণ রুখতে মাস্ক ব্যবহার ও নিরাপদ শারীরিক দূরত্ব বিধি মেনে চলার ওপর বিশেষ জোর দেন তিনি। প্রধানমন্ত্রী এদিন বলেছেন প্রয়োজনে মুখ্যমন্ত্রীদের সঙ্গেও তিনি বৈঠক করবেন। 

এদিনের বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রত্যন্ত গ্রামে স্বাস্থ্য পরিষেবা যাতে সহজে পৌঁছে যায় তার জন্য টেলিমেডিসিন ব্যবহারের প্রয়োজনীয়তার কথাও বলেন। পাশাপাশি কোভিড ১৯ মোকাবিলায় স্বাস্থ্য কর্মীদের নিরলস প্রচেষ্টার কথা তুলে ধরেন। ফ্রন্টলাইন কর্মীদের জন্য সতর্কতামূলক টিকার ডোজের ওপরও জোর দিয়েছেন তিনি। এদিনের বৈঠকে অমিত শাহ, মনসুখ মাণ্ডব্য, সহ প্রথম সারির কেন্দ্রীয় মন্ত্রীসহ নীতি আয়োগের প্রথম সারির সদস্য, স্বাস্থ্য সচিব ও উর্ধতন আমলারা উপস্থিত ছিলেন।

Follow Us:
Download App:
  • android
  • ios