এ যেন অনেকটা গুপী গাইন বাঘা বাইন ছবির গল্প। খিদে পেলে, লোক খাওয়াতে হলে গুপী বাঘা হাততালি দিত।  তারপরেই পাতে এসে পড়ত প্রিয় খাবার, মণ্ডামিঠাই। হ্যাঁ এবার জোম্যাটোর কল্যাণে আপনার প্রিয় খাবারও উড়েই আসবে। 

অনেক দিন ধরেই জল্পনা চলছিল, ফুড ডেলিভারি অ্যাপ জোম্যাটো যানজট এড়াতে এবার আকাশপথে খাবার পাঠাবে। সেই প্রস্তাবনাতেই শিলমোহর দিতে চলেছে জোম্যাটো কর্তৃপক্ষ। পরীক্ষায় দেখা গিয়েছে আকাশপথে ড্রোনের মাধ্যমে  পাঁচ কিলোমিটার পেরোতে সময় লাগছে  দশ মিনিট।  ড্রোনের গতিবেগ ঘণ্টায় প্রায় ৮০ কিলোমিটার। স্বাভাবিক ভাবেই যানজটে জেরবার  রাস্তা দিয়ে এই স্পিডে যেতে পারবে না কোনও বাইক।  সূত্রে খবর, ডিজিসিএ-এ নির্দেশিকা মেনে এই  ফুড ডেলিভারি অ্যাপ  জোম্যাটো সফল হয়েছে এই পরীক্ষায়। তার পরে সিদ্ধান্ত হয়েছে ২০১৯ সালের শেষ দিকে জোম্যাটো সারা ভারত জুড়েই চালু করবে এই অ্যাপ। 

প্রসঙ্গত জ্যোম্যাটো যাত্রা শুরু করেছিল এক দশক আগে। এই মুহূর্তে খাবার আনার জন্যে এই অ্যাপারে ওপর নির্ভরশীল সত্তর মিলিয়ন মানুষ। 
 
প্রসঙ্গত এই  যাত্রাপথ শুধুই সাফল্যেরই নয় রয়েছে কাটাও। গত সোমবারই প্রায় ১০০০ কর্মী নাগপুরে অভিযোগ এনেছে সংস্থার তরফে অমানবিক আচরণ করা হচ্ছে। ১৬ ঘণ্টা খাটতে বাধ্য করছে  সংস্থা, তবু পাওয়া যাচ্ছে না ইনসেন্টিভের টাকা। জোম্যাটোর তরফে জানানো হয়েছে এ বিষয়ে তারা অবগত নন।