Asianet News Bangla

এদেশে শিশুদের করোনা টিকা আসতে দেরি,৩ ডোজের ZyCov-D অনুমোদনে আরও সময় লাগবে

তিন ডোজের জাইডাস ক্যাডিলার ভ্যাকসিন অনুমোদন পেতে আরও সময় লাগবে। ড্রাগ কন্ট্রোলার জেনারেলের থেকে অনুমোদন পেতে আরও সময় লাগবে বলে সূত্রের খবর। 

Zydus cadila s 3 dose covid 19 vaccine for kids may take time for approval from dcgi bsm
Author
Kolkata, First Published Jul 12, 2021, 1:03 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ভারতর বায়োটেকের তৈরি কোভ্যাক্সিনের পর দেশের তৈরি দ্বিতীয় কোভিড ১৯এর টিকা হতে চলেছে গুজরাটের ফার্মাসিউটিক্যাল সংস্থা জাইডাস ক্যাডিলার শিশুদের জন্য তৈরি টিকা। ইতিমধ্যেই এটি দেশের শীর্ষ ওষুধ নিয়ন্ত্রণ সংস্থার কাজে জরুরি ব্যবহারের জন্য অনুমোদনে ছাড়পত্র দেওয়ার আবেদনও জানিয়েছেন। সূত্রের খবর অনুমোদন দিতে আরও সময় লাগবে। খুব তাড়াতাড়ি অনুমোদন পাওয়া যাবে না বলেও সূত্রের খবর। জাইডাস ক্যাডিলার তৈরি টিকার নাম  ZyCov-D বা জাইকভ-ডি। 

প্রবল বজ্রপাত মৃত্যু ৬৮ জনের, নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানালেন প্রধানমনমন্ত্রী নরেন্দ্র মোদী

পলয়া জুলাই জাইডাস ক্যাডিলা ড্রাস কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়ার কাছে তাদের তৈরি ভ্যাক্সিনে ছাড়পত্র দেওয়ার জন্য আবেদন জানিয়েছিল। সংস্থাটি ১২ থেকে ১৮ বছর বয়সীদের জন্য কোভিড ১৯এর টিকা তৈরি করেছে। দ্বিতীয় পর্যায়ের ২৮ হাজারেরও বেশি স্বেচ্ছাসেবীর মধ্যে ক্লিনিক্যাল ট্রায়াল চালানোর সময়ই আবেদন করা হয়েছে। সূত্রের খবর এপর্যন্ত পাওয়া তথ্যে করোনাটিকাটি শিশুদের জন্য সুরক্ষিত আর কার্যকর। কিন্তু আরও কিছু প্রয়োজনীয় তথ্য হাতে পাওয়ার অপেক্ষায় রয়েছে ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়ার। 

নির্মলার বাড়িতে চায়ের আসর, উপস্থিত প্রধানমন্ত্রীর মন্ত্রিসভায় মহিলা মন্ত্রীরা

জাইডাস ক্যাডিলার তৈরি শিশুদের জন্য করোনা টিকা তিনটি ডোজের টিকা গ্রাহকদের দিতে হবে। প্রথমটির থেকে দ্বিতীয়টিক সময় ব্যবহাথ থাকবে ২৮ দিন। আর তৃতীয় ডোজটি দেওয়া হবে ৫৬ দিনের মাথায়। তাতেই ভ্যাকসিনটি কাজ করবে বলেও সংস্থার গবেষকরা জানিয়েছেন। 

আত্মঘাতী বিস্ফোরণের ছক আল-কায়দার, দুই মাথাকে গ্রেফতার করল উত্তর প্রদেশ পুলিশ

ডিসিজিআর ক্যাডিলা হেলথ কেয়ার লিমিটেডকে গতবছর জুলাইয়ে জাইকোভি-ডির জন্য মানবিক পরীক্ষা করার অনুমতি দিয়েছিল। তখনই সংস্থাটি জানিয়েছিল জুনের মধ্যেই তাঁরা ভ্যাকসিনটি বাজারে নিয়ে আসতে পারবে। দিন কয়েক আগে নীতি আয়োগের এক সদস্য জানিয়েছিলেন সেপ্টেম্বরের মধ্যেই এসে যাবে জাইডাস ক্যাডিলার টিকা। তিনি আরও বলেছিলেন তৃতীয় তরঙ্গে শিশুদের সুরক্ষিত রাখতে এই টিকা বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করবে। জাইডাস ক্যাডিলার টিকা অনুমোদন পেলে এটি হবে ভারতের পঞ্চম করোনা টিকা। 

Follow Us:
Download App:
  • android
  • ios