Asianet News BanglaAsianet News Bangla

Afghanistan, নাটকীয় মোড় - নিজেকে প্রেসিডেন্ট ঘোষণা করলেন সালে, স্বপ্ন নতুন যুদ্ধের


তবে কি একেবারে মসৃণ হবে না আফগানিস্তানের ক্ষমতা বদল? নিজেকে প্রেসিডেন্ট ঘোষণা করে তালিবানদের বিরুদ্ধে নতুন লড়াইয়ের ডাক দিলেন ভিপি আমিরুল্লা সালে।   

Afghanistan - Amrullah Saleh claims he is caretaker president, Vows new fight to Talibans ALB
Author
Kolkata, First Published Aug 17, 2021, 9:02 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

মঙ্গলবার,  আফগান সংকটে দেখা দিল নতুন মোড়। সেই দেশের প্রথম ভাইস প্রেসিডেন্ট আমিরুল্লা সালে এদিন দাবি করেছেন, পদত্যাগ করে যুদ্ধবিধ্বস্ত দেশ ছেড়ে প্রাক্তন রাষ্ট্রপতি আশরাফ ঘানি  পালানোর পর এখন তিনিই দেশের তত্ত্বাবধায়ক রাষ্ট্রপতি বা কেয়ারটেকার প্রেসিডেন্ট। আফগানিস্তানের সংবিধান উদ্ধৃত করে তিনি এদিন এই দাবি করেছেন। অবশ্য তার আগেই তিনি স্পষ্ট করে দিয়েছিলেন যে তালিবানদের কাছে আত্মসমর্পন তিনি করবেন না। কাবুলের পতনের পরও তালিবানদের বিরুদ্ধে নতুন লড়াই শুরুর অঙ্গিকার করেছেন তিনি। 

এদিন আমিরুল্লা সালে টুইট করে বলেছেন, আফগান সংবিধান অনুসারে, রাষ্ট্রপতি পালিয়ে গেলে, পদত্যাগ করলে বা তাঁর মৃত্যু হলে, তাঁর অনুপস্থিতিতে প্রথম ভাইস প্রেসিডেন্টই দেশের তত্ত্বাবধায়ক রাষ্ট্রপতি হন। আমিরুল্লা আরও জানিয়েছেন, তিনি বর্তমানে দেশেই আছেন। তাই তিনিই এখন দেশের বৈধ কেয়ার টেকার প্রেসিডেন্ট। এই বিষয়ে তিনি আফগানিস্তানের সকল নেতাদের কাছে তাদের সমর্থন ও ঐক্যমত চেয়েছেন। এর জন্য সকলের সঙ্গেই যোগাযোগ করছেন বলেও জানিয়েছেন তিনি। এর আগে অবশ্য গত রবিবার বিকালেই রটে গিয়েছিল সালে দেশ ছেড়ে পালিয়েছেন। তবে তিনি ঠিক কোথায় আছেন, তা জানাননি। মনে করা হচ্ছে কাবুলের উত্তর-পূর্বে পাঞ্জশির উপত্যকায় আছেন। কারণ ওই উপত্যকাতেই এখনও ঢুকতে পারেনি তালিবানরা। 

এর আগে আশরাফ ঘানির পদত্যাগের পর তালিবানদের হাতে ক্ষমতা হস্তান্তর শুধু সময়ের অপেক্ষা বলেই ধরে নেওয়া হয়েছিল। এমনকরী ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া চলাকালীন দেশের অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান হিসাবে প্রাক্তন আফগানিস্তান স্বরাষ্ট্রমন্ত্রী আলি আহমদ জালালির নামও বেছে নেওয়া হয়েছিল। শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের জন্য, কাতারের রাজধানী দোহায় দুই পক্ষের মধ্যে আলোচনাও শুরু হয়েছে। তারই মধ্যে খেলা ঘুরিয়ে দেওয়ার ডাক দিলেন সালে। 

আরও পড়ুন - নিষিদ্ধ গোষ্ঠীর হাতে চুরমার রাজা রঞ্জিত সিং-এর মূর্তি, পাকিস্তানেও পড়ল তালিবানি ছায়া

আপও পড়ুন - কাবুলে ঢুকে পড়ল জইশ-লস্কর-আইএস জঙ্গিরাও, তালিবানদের সঙ্গে হতে পারে মুখোমুখি সংঘর্ষ

আরও পড়ুন - Viral video - খেলনা গাড়ি, জিম থেকে অফিসেই নাচগান, জয়ের আনন্দে যেন শিশু হল তালিবান, দেখুন

গত ১৫ অগাস্ট আফগানিস্তানের প্রথম ভাইস প্রেসিডেন্ট সাফ জানিয়েছিলেন সরকারের পতন হলেও তিনি আত্মসমর্পণ করবেন না। টুইট করে বলেছিলেন, যে জনগণ তাঁর উপর ভরসা করেছিলেন, তাদের তিনি নিরাশ করবেন না। তালিবানদের সঙ্গে এক ছাদের তলায তিনি থাকতে পারবেন না। এর পরদিনই অর্থাৎ, ১৬ অগাস্ট আফগান প্রথম উপরাষ্ট্রপতির একটি ছবি প্রকাশিত হয়েছিল সোশ্যাল মিডিয়ায়, যেখানে তাঁকে হিন্দু কুশ পর্বতের এক পার্বত্য উপত্যকায় দেখা গিয়েছিল। সঙ্গে ছিলেন,  তাঁর প্রাক্তন মেন্টর তথা খ্যাতিনামা তালিবান বিরোধী যোদ্ধা আহমদ শাহ মাসুদের পুত্র। তিনি পাঞ্জশিরে এক মিলিশিয়া বাহিনীর প্রধান। সেখানেই তালিবানদের মোকাবিলার জন্য নতুন করে তালিবান বিরোধী যোদ্ধাদের জড়ো করছেন আমিরুল্লা, এমনটাই মনে করা হচ্ছে।

Afghanistan - Amrullah Saleh claims he is caretaker president, Vows new fight to Talibans ALB

Afghanistan - Amrullah Saleh claims he is caretaker president, Vows new fight to Talibans ALB

Follow Us:
Download App:
  • android
  • ios