কেঁপে উঠল দক্ষিণ প্রশান্ত মহাসাগর। অস্ট্রেলিয়ার আবহাওয়া দফতর জানিয়েছে বৃহস্পতিবার দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় এলাকায় ভূমিকম্প হয়। কম্পনের মাত্রা ছিল ৭.২ ম্যাগনিচুউড। আর সেই কারণে অস্ট্রেলিয়ার পাশাপাশি নিউজিল্যান্ডডেও সুনামির সতর্কতা জারি করা হয়েছে। অস্ট্রেলিয়ার মেইরোলজি ব্যুরো সোশ্যল মিডিয়া বার্তা দিয়ে জানিয়েছে অস্ট্রেলিয়ার মূল ভূখণ্ডের ৫৫০ কিলোমিটার পূর্ব লর্ড হো আইল্যান্ডের জন্য কড়া সতর্কতা জারি করা হয়েছে। 

অন্যদিকে নিউডজিল্যান্ডের প্রশাসনিক কর্তৃপক্ষ জানিয়েছেন মহাসগরীয় দ্বীপপুঞ্জের দক্ষিণ-পূর্ব একটি শক্তিশালী ভূমিকম্পের পরে তার উত্তর উপকূলের উপকূলীয় বাসিন্দাদের জন্য সুনামির সতর্কতা জারি করা হয়েছে। সংশ্লিষ্ট এলাকা থেকে স্থানীয় বাসিন্দাদের সরে যাওযার নির্দেশও দেওয়া হয়েছে কোনও কোনও ক্ষেত্রে। নিউজিল্যান্ডের ন্যাশানাল ইমার্জেন্সি ম্যানেজমেন্ট জানিয়েছে গ্রেট ব্যারিয়ার দ্বীপ মাতাটা থেকে তোলাগা উপসাগর পর্যন্ত এলাকায় জলস্তর বাড়তে পারে। 


ইউরোপীয় ভূমধ্যসাগরীয় ভূমিকম্পের কেন্দ্র জানিয়েছে কম্পনের কেন্দ্র ছিল নিউ ক্যালেডোনিয়ার টেডিনের থেকে ৪১৭ কিলোমিটার পূর্বে, ১০ কিলোমিটার গভীরে। পরপর তিনটি কম্পন অনুভূত হয়েছিল। প্রথম কম্পনের মাত্রা ছিল ৭.২ । পরের দুটির মাত্রা ছিল যথাক্রমে ৫.৭ ও ৬.১ ম্যাগনিচিউড। মাত্র এক ঘণ্টার মধ্যেই তিনটি কম্পন অনুভূত হয়। মার্কিন সুনামি সতর্কতা ব্যবস্থায় বলা হয়েছে ভানুয়াতু, ফিজি ও নিউজিল্যান্ডে সুনামির সম্ভাবনা রয়েছে। নিউজিল্যান্ডের উপকূলবর্তী এলাকায় জলস্তর সাধারণ অবস্থার থেকে ৩.৩ ফুট পর্যন্ত বাড়তে পারে। জলোচ্ছ্বাসের সম্ভাবনাও উড়িয়ে দিচ্ছে না স্থানীয় প্রশাসন।