Asianet News BanglaAsianet News Bangla

নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণা, এবার কী স্বস্তি ফিরে পাবে শ্রীলঙ্কা?

রনিল বিক্রমাসিংহে 'ভারতপন্থী' অবস্থানের জন্য পরিচিত, বিক্রমাসিংহে এপ্রিলে ভারতের ক্রেডিট লাইনের প্রশংসা করেছিলেন। চিন সম্পর্কে কথা বলতে গিয়ে তিনি বলেছিলেন যে শি জিনপিংয়ের নেতৃত্বাধীন দেশ তাদের নিজস্ব মুদ্রায় এসওপি এবং ক্রেডিট লাইন দেয় এবং তাদের শুধুমাত্র চীনা কিনতে বাধ্য করে।

Amid crisis, Ranil Wickremesinghe to be sworn in as the new PM of Sri Lanka bpsb
Author
Kolkata, First Published May 12, 2022, 3:15 PM IST

শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন রনিল বিক্রমাসিংহে। লঙ্কান মিডিয়ার রিপোর্ট অনুযায়ী, আজই বিক্রমাসিংহের শপথ নেওয়ার সম্ভাবনা খুব বেশি। বিক্রমাসিংহে তার ইউনাইটেড ন্যাশনাল পার্টির (ইউএনপি) একমাত্র বিধায়ক যিনি ২০২০ সালের অগাষ্টের নির্বাচনে রাজাপাকসেকে দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা দিয়ে পরাজিত করেছিলেন।

রনিল ১৯৯৪ সাল থেকে ইউনাইটেড ন্যাশনাল পার্টির নেতা এবং ১৯৯৩ থেকে ১৯৯৪, ২০০১ থেকে ২০০৪, ২০১৫ থেকে ২০১৮ এবং ২০১৮ থেকে ২০১৯ সাল পর্যন্ত শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি ১৯৯৪ থেকে ২০১৩ সাল পর্যন্ত বিরোধী দলের নেতা হিসেবে দায়িত্ব পালন করেছেন ২০০৪ থেকে ২০১৫ সাল পর্যন্ত।

রনিল বিক্রমাসিংহে তার ভারতপন্থী অবস্থানের জন্য পরিচিত

রনিল বিক্রমাসিংহে 'ভারতপন্থী' অবস্থানের জন্য পরিচিত, বিক্রমাসিংহে এপ্রিলে ভারতের ক্রেডিট লাইনের প্রশংসা করেছিলেন। চিন সম্পর্কে কথা বলতে গিয়ে তিনি বলেছিলেন যে শি জিনপিংয়ের নেতৃত্বাধীন দেশ তাদের নিজস্ব মুদ্রায় এসওপি এবং ক্রেডিট লাইন দেয় এবং তাদের শুধুমাত্র চীনা কিনতে বাধ্য করে।

বুধবার, রাষ্ট্রপতি গোটাবায়া রাজাপাকসে ঘোষণা করেছিলেন যে তিনি কয়েক দিনের হিংসার পরে দ্বীপরাষ্ট্রটিকে তার ভয়াবহ অর্থনৈতিক সংকট থেকে বের করে আনার চেষ্টা করার জন্য একজন নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণা করবেন। সোমবার প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেছেন মাহিন্দা রাজাপাকসে। জাতির উদ্দেশে টেলিভিশনে সম্প্রচারিত ভাষণে রাজাপাকসে বলেন, দেশব্যাপী বিক্ষোভ সত্ত্বেও তিনি পদত্যাগ করবেন না।

কলম্বোতে সরকারবিরোধী সমর্থকদের ওপর তার সমর্থকরা হামলার পর সোমবার প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন মাহিন্দা রাজাপাকসে। অন্তত নয় জন নিহত এবং ২০০ জনের বেশি আহত হয়েছে। রাজাপাকসের অনুগতদের কয়েক ডজনেরও বেশি বাড়িতে আগুন দেওয়া হয়েছে৷ প্রাক্তন নেতাকে এখন দেশের অন্য প্রান্তে একটি নৌ ঘাঁটিতে পাহারা দেওয়া হচ্ছে৷ দেশ জুড়ে বিক্ষোভ সরকারকে উদ্বিগ্ন করেছিল, এরপরেই রাস্তায় বিক্ষোভ বা হিংসায় জড়িত কাউকে দেখলেই গুলি করার নির্দেশ দেয়। 

এদিকে, কার্যত শ্মশানপুরী গোটা শ্রীলঙ্কা। রাস্তায় রাস্তায় টহল দিচ্ছে শ্রীলঙ্কান সেনা। এদিকে শ্রীলঙ্কার রাষ্ট্রপতি গোটবায়া রাজাপাক্ষে বুধবারই জানান চলতি সপ্তাহেই তিনি দেশের নতুন প্রধানমন্ত্রীকে বেছে নেবেন। সেইসঙ্গে বেছে নেওয়া হবে নতুন মন্ত্রীসভাও। সাংবিধানিক সংস্কারের মধ্যে দিয়ে দেশকে নতুন দিশা দেখানো যাবে বলে আশাবাদী তিনি। 

বুধবার গভীর রাতে জাতির উদ্দেশ্যে একটি টেলিভিশন ভাষণে, রাষ্ট্রপতি গোটবায়া বলেছিলেন যে নতুন প্রধানমন্ত্রী এবং সরকারকে নিয়োগের পরে সংবিধানের ১৯ তম সংশোধনীর বিষয়বস্তু কার্যকর করার জন্য একটি সাংবিধানিক সংশোধনী আনা হবে, যা সংসদের কাছে আরও ক্ষমতা ন্যস্ত করবে। 

আরও পড়ুন, শ্রীলঙ্কার রাস্তায় সেনার ভারি বুটের আওয়াজ, চলতি সপ্তাহেই নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণার ইঙ্গিত

আরও পড়ুন, শুধু মুখ নয়- গোটা শরীর মুড়ে রাখতে হবে, আফগান মহিলাদের জন্য বোরখার ফতোয়া তালিবান সুপ্রিমোর

Follow Us:
Download App:
  • android
  • ios