নব্বই-এর দশকের শেষের দিকে অনিল কাপুর এবং কাজল অভিনীত ছবি 'হাম আপকে দিল মে রহতে হ্যায়'-এর কথা নিশ্চই অনেকেরই মনে আছে। ছবিতে নায়ক-নায়িকা এক বছরের জন্য বিয়েতে চুক্তিবদ্ধ ছিল।  কিন্তু জানেন কী, এই বিশ্বে এমন এক জায়গা রয়েছে যেখানে এক বছর নয় বিয়ে করতে পারেন মাত্র একদিনের জন্য। 

সম্প্রতি আমস্টারডামে 'ম্যারি অ্যান আমস্টারডামার ফর অ্য ডে' নামে এক নতুন ক্যাম্পেইন শুরু হয়েছে। এই ক্যাম্পেইনে একটি একদিনের মিথ্যা বিয়ের আয়োজন করা হয়েছে। যেখানে আমস্টারডামে আগত পর্যটকরা বিয়ে করতে পারবেন সেখানকার সুন্দরী মহিলাদের, তাও কেবলমাত্র একদিনের জন্য। আর বিয়ের পর সঙ্গীকে নিয়ে ঘুরে দেখতে পারেন গোটা আমস্টারডাম শহর। মনে হবে যেন ছোটখাটো একটা মধুচন্দ্রিমা। সবথেকে মজার কথা হল ভ্রমণসঙ্গীকে বিয়ে করতেই আমস্টারডামে পর্যটকদের সমাগম হয়েছে চোখে পড়ার মতো। 

এ যেন ম্যাজিক, রাতারাতি উধাও ৫৬ টনের একটি আস্ত সেতু

তবে এর জন্য আপনাকে খরচ করতে পারেন ১০০ ইউরো। কিন্ত্ু কী কারণে চালু করা হল এমন ক্যাম্পেইন? আমস্টারডামের পর্যটন দপ্তরের পক্ষ থেকে জানানো হয়েছে, শহরে দিনে দিনে পর্যটকের সংখ্যা বাড়ছে, তা খুবই চোখে পড়ার মতো। এত বেশি সংখ্যক পর্যটকদের আগমণের ফলে তা শহরের মানুষের কাছে দুশ্চিন্তার কারণ হয়ে দাড়িয়েছে। আর তাই পর্যটকদের সঙ্গে শহরের মানুষদের সুসম্পর্ক গড়ে তোলার জন্যই এই ক্যাম্পেইনের আয়োজন করা হয়েছে বলে জানিয়েছেন তাঁরা।