Asianet News BanglaAsianet News Bangla

আন্তর্জাতিক স্পেস স্টেশনে দুটি শৌচালয়ই খারাপ, মহাকাশচারীদের ভরসা এখন ডায়াপার-এ

  • মহাকাশের  শৌচালয়ে একটি খুব বড় সমস্যা দেখা দিয়েছে
  • জটিল যান্ত্রিক নিকাশি ব্যবস্থা মধ্য় দিয়ে পরিচালনা হয় ওই শৌচালয় 
  • বিকল্প হিসেবে তৃতীয় শৌচালয়ের ব্যবস্থা নিয়ে ভাবছে তারা
  • এই মুহূর্তে বর্জ্যপদার্থ শোষণকারী সাকশন ফ্যান খারাপ হয়ে গেছে
Astronauts are depending on diapers as to space toilet stopped functioning
Author
Kolkata, First Published Dec 2, 2019, 5:28 PM IST

মহাকাশের  শৌচালয়ে একটি বড় সমস্যা দেখা দিয়েছে। নাসা জানিয়েছে, এই মুহূর্তে এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ হয়ে দাড়িয়েছে, আন্তর্জাতিক মহাকাশ স্টেশন বা ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনে (আইএসএস) সময় কাটানো। কারণ আমেরিকার অংশে যে শৌচালয়টি রয়েছে, সেটিতে প্রায়শই যান্ত্রিক ত্রুটি দেখা দিচ্ছে। এবং রাশিয়ার অংশে যে দ্বিতীয় শৌচালয়টি আছে, সেটিতেও সমস্য়া দেখা দিচ্ছে।

আরও পড়ুন, লন্ডন ব্রিজে ছুরি নিয়ে এলোপাথাড়ি হামলা, পুলিশের গুলিতে আততায়ীর মৃত্যু

আসলে অতিরিক্ত ব্যবহারে তা পরিষ্কারের অভাব হয়ে দাড়িয়েছে। এর ফলে মহাকাশচারীদের ব্যবহার করতে অসুবিধা হচ্ছে। এই অবস্থা সামাল দেওয়ার জন্য,তাঁদের ডায়াপারের উপরেই নির্ভর করতে হচ্ছে। 

আরও পড়ুন, মেকানিকের মাথায় চেপেছে হেলিকপ্টারের ভূত, দুশ্চিন্তায় ঘুম উধাও স্ত্রী-র

নাসা আরও জানিয়েছে, মহাকাশে  শৌচালয়ের অনেক সমস্যা। জটিল যান্ত্রিক ব্যবস্থার মধ্য় দিয়ে পরিচালনা করতে হয় শৌচালয়ের নিকাশি ব্যবস্থা। সেখানের শৌচালয়ে দুটি করে আউটলেট থাকে । দুটি আউটলেটেই বর্জ্য শোষণ করে নেওয়ার উপযোগী সাকশন ফ্যান থাকে। যা ত্যাগ করা বর্জ্য পদার্থকে শুষে নিয়ে শৌচালয় পরিষ্কার করে দেয় । কিন্তু এই মুহূর্তে ওই ফ্যানগুলি কাজ করছে না । এর ফলে বিকল্প হিসেবে তৃতীয় কোনও শৌচালয়ের ব্যবস্থা নিয়ে ভাবছে তারা। এবং খারাপ হওয়া সাকশন ফ্যানগুলি ঠিক করা যায় কিনা, সে বিষয়েও খতিয়ে দেখছে নাসা। আমেরিকা, রাশিয়া, ইউরোপীয় ইউনিয়ন, কানাডা এবং জাপান একসঙ্গে এই আন্তর্জাতিক স্পেস স্টেশনটি পরিচালনা করছে।

Follow Us:
Download App:
  • android
  • ios