একা করোনায় রক্ষা নেই, সঙ্গে বার্ড ফ্লু দোসর। এবার চিনে করোনা ভাইরাস- এর উৎপত্তি স্থলের কাছেই বার্ড ফ্লু-র সংক্রমণ ছড়িয়ে পড়ার খবর সামনে এলো। আন্তর্জাতিক সংবাদমাধ্যম নিউ ইয়র্ক পোস্ট- এর একটি প্রতিবেদনে এমনই দাবি করা হয়েছে। 

সাউথ চায়না মর্নিং পোস্ট দৈনিকের প্রতিবেদনের উল্লেখ করে দাবি করা হয়েছে, শনিবার হুনান-এ বার্ড ফ্লু-র সংক্রমণের খবর পাওয়া গিয়েছে। প্রসঙ্গত চিনের এই হুনান প্রদেশটি হুবেই-এর সীমান্ত লাগোয়া এলাকা। হুবেই- তে গতমাসে প্রথম করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার খবর পাওয়া গিয়েছিল।

চিনা আধিকারিকরা জানিয়েছেন. শুয়াংকিং জেলার শ্যাওইয়াং শহরের একটি খামারে শনিবার বার্ড ফ্লু-র সংক্রমণের খবর পাওয়া গিয়েছে। ওই খামারে থাকা ৭৮৫০ টি মুরগির মধ্যে ৪৫০০ মুরগি বার্ড ফ্লু সংক্রমণে মারা গিয়েছে। বার্ড ফ্লু বা এইচফাইভএনওয়ান ভাইরাস-এর সংক্রমণে পাখিদের মধ্যে প্রবল শ্বাসকষ্টজনিত সমস্যা দেখা দেয়। সবথেকে আশঙ্কার বিষয় হলো পাখিদের মধ্যে থেকেই এই অসুখ মানব শরীরে ছড়িয়ে পড়তে পারে।  যদিও এবার এখনও পর্যন্ত চিনে কারও শরীরে বার্ড ফ্লু থাবা বসিয়েছে বলে খবর নেই। 

করোনা ভাইরাস সংক্রমণের জেরে তৈরি হওয়া ভয়াবহ পরিস্থিতির মধ্যেই বার্ড ফ্লু-র সংক্রমণ ঠেকানোই এখন চিন প্রশাসনের কাছে সবথেকে কঠিন চ্যালেঞ্জ।