করোনার টিকা নিয়েই মাথা ঘোরা-ঘাড়ে ব্যথার সমস্যা, কোমায় চলে গেলেন দুই সন্তানের মা

| Dec 06 2022, 11:07 PM IST

Corona

সংক্ষিপ্ত

করোনার টিকা নিয়ে এবার কোমায় চলে গেলেন এক ব্রিটিশ মহিলা।গত বছরের মে মাসে তিনি অ্যাস্ট্রাজেনেকা টিকা নিয়ে ৪ দিনের জন্য চলে গেছিলেন কোমায়।

করোনা অতিমারীর চোখ রাঙানি এখন অনেকটাই কাটিয়ে উঠেছে বিশ্ব। এই অতিমারী মোকাবিলা করার জন্য যে জিনিসটি প্রধান হাতিয়ার হিসেবে কাজ করেছে এতদিন তা হলো 'টিকা'.. কিন্তু এই টিকাকরণই আসতে আসতে হয়ে উঠছে প্রাণঘাতী।করোনার টিকা নিয়ে এবার কোমায় চলে গেলেন এক ব্রিটিশ মহিলা।৪৬ বছরের এই মহিলা সারা বার্চ দুই সন্তানের মা। গত বছরের মে মাসে তিনি অ্যাস্ট্রাজেনেকা টিকা নিয়ে ৪ দিনের জন্য চলে গেছিলেন কোমায়। এরপর কোমা থেকে ফিরেই দেখা যায় তার গুইলিয়ান ব্যারে সিন্ড্রোমে।

টিকা নেওয়ার পরে ঠিক কি হয়েছিল জানতে চাওয়ায় তিনি বলেন টিকা নেওয়ার পর থেকেই শুরু হয় তার মাথা ঘোরা , ঘরে ব্যাথা। এমনকি একটা সময় পর জিভ নাড়তেও পারছিলেন না তিনি। সমস্যা গুরুতর আকার ধারণ করলে তাকে হাসপাতালে ভর্তি করে তার স্বামী। তারপরই তিনি চলে যান কোমায়। চারদিন কোমায় থাকার পর তার জ্ঞান ফিরলে চিকিৎসকরা তাকে জানান যে তিনি গুলিয়ান ব্যারে সিনড্রোম রোগ আক্রান্ত। অর্থাৎ একটু একটু করে শেষ হয়ে যাবে তার রোগ প্রতিরোধ ক্ষমতা। এমনকি স্নায়ুর সুস্থ কোষগুলি একটু একটু করে আক্রান্ত হতে হতে একসময় সম্পূর্ণ ভেঙে পড়বে তার স্নায়ু ব্যবস্থা।

Subscribe to get breaking news alerts

ঘটনাটি ঘটার পর টিকা প্রস্তুতকারী সংস্থার বিরুদ্ধে আদালতে মামলা দায়ের করেন ওই মহিলা। টিকা প্রস্তুতকারী সংস্থার পাল্টা দাবি যে গুণগত মানের সব পরীক্ষা পাশ করেই ওটি টিকা হিসেবে ব্যবহৃত হয়েছে। এটি সম্পূর্ণ নিরাপদ হিসেবে স্বীকৃতি পাবার পরই মানব দেহে প্রবেশ করানো হয়েছে ওই টিকা। তবে আপাতত বিষয়টিকে তদন্তসাপেক্ষই মনে করছে আদালত।