Asianet News Bangla

করোনাভাইরাস নিয়ে চিন এখনও অন্ধকারেই, দেশজুড়ে নিষিদ্ধ প্রাণী কেনাবেচা

ক্রমেই বাড়ছে করোনাভাইরাস-এর প্রাদুর্ভাব।

রবিবার থেকে চিন বন্যপ্রাণ কেনা বেচা নিষিদ্ধ করল।

এখনও পর্যন্ত করোনাভাইরাস নিয়ে অন্ধকারেই রয়েছে তারা।

ভাইরাসটির চরিত্র সম্পর্কেও ধারণা এখনও স্পষ্ট নয়।

 

China announces national ban on wildlife trade after Coronavirus outbreak
Author
Kolkata, First Published Jan 27, 2020, 1:29 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

করোনাভাইরাস-এর প্রাদুর্ভাবের কারণে চিন, দেশজুড়ে বাজার, সুপারমার্কেট, রেস্তোঁরা এবং ই-কমার্স প্ল্যাটফর্মে বন্যপ্রাণ কেনা বেচা নিষিদ্ধ ঘোষণা করল। সেই দেশের বাজার পর্যবেক্ষণ সংস্থা, কৃষি মন্ত্রক এবং ফরেস্ট্রি ব্যুরো এক যৌথ বিবৃতিতে এই কথা ঘোষণা করেছে।

সেই বিবৃতিতে বলা হয়েছে, বন্যপ্রাণী প্রজননকারী যে কোনও কেন্দ্রকে বিচ্ছিন্ন করা হবে। সেইসঙ্গে এক জায়গা থেকে অন্য জায়গায় বন্যপ্রাণ পরিবহনও নিষিদ্ধ করা হচ্ছে। রবিবার (২৬ জানুয়ারি) থেকেই এই নিষেধাজ্ঞা কার্যকর করা হয়েছে।

চিনের ইউহান প্রদেশের একটি সিফুড বাজারে অবৈধভাবে বন্যপ্রাণী বিক্রি করা থেকেই এই নতুন ভাইরাসের আগমন ঘটেছে বলে সন্দেহ করা হচ্ছে। এক ওপর্যন্ত এই নতুন করোনাভাইরাসের সংক্রমণে শুধু চিনেই ৫৬ জনের মৃত্যু হয়েছে। এছাড়া  বিশ্বজুড়ে আরও ২০০০-এরও বেশি মানুষ আক্রান্ত।

রবিবার চিনের জাতীয় স্বাস্থ্য কমিশনের মন্ত্রী মা জিয়াওই বলেছেন, করোনাভাইরাস-এর সংক্রমণের ক্ষমতা আরও শক্তিশালী হচ্ছে। ফলে আক্রান্তের সংখ্যা আরও বাড়তে পারে। তিনি এক সাংবাদিক সম্মেললন করে জানান, নতুন ভাইরাসটি সম্পর্কে তাঁদের জ্ঞান এখনও সীমিত। ভাইরাসটির রূপান্তরের ফলে কী কী ঝুঁকি তৈরি হতে পারে সেই সম্পর্কেো কোনও স্পষ্ট ধারণা করা যায়নি।

 

Follow Us:
Download App:
  • android
  • ios