Asianet News BanglaAsianet News Bangla

ভারতকে ধন্যবাদ আগামী বছর SCO সম্মেলন করার জন্য , লাদাখ সমস্যার মধ্যেই ভিন্ন সুর চিনা প্রেসিডেন্টের

লাদাখ সংঘর্ষের এখনও শেষ হয়নি। দুই দেশে সেনা সরানোর কাজ করছে। কিন্তু এরই মধ্যে সম্পূর্ণ ভিন্ন সুর চিনা রাষ্ট্রপতি শি জিংপিং-এর গলায়। সাংহাই কর্পোরেশন অর্গানাইজেশন বা এসওসির শীর্ষ সম্মেলনের একটি বর্ধিত সভায় বক্তব্য রাখতে গিয়ে শি আগামী বছর এই সম্মেলন আয়োজন করার জন্য নতুন দিল্লিতে অভিনন্দন জানিয়েছেন।  

Chinese President Xi Jinping thanked PM Modi for India hosting SCO next year bsm
Author
First Published Sep 16, 2022, 3:13 PM IST

লাদাখ সংঘর্ষের এখনও শেষ হয়নি। দুই দেশে সেনা সরানোর কাজ করছে। কিন্তু এরই মধ্যে সম্পূর্ণ ভিন্ন সুর চিনা রাষ্ট্রপতি শি জিংপিং-এর গলায়। সাংহাই কর্পোরেশন অর্গানাইজেশন বা এসওসির শীর্ষ সম্মেলনের একটি বর্ধিত সভায় বক্তব্য রাখতে গিয়ে শি আগামী বছর এই সম্মেলন আয়োজন করার জন্য নতুন দিল্লিতে অভিনন্দন জানিয়েছেন। পাশাপাশি রাষ্ট্রপতির জন্য তিনি ও তাঁর দেশ ভারতকে পূর্ণ সহযোগিতা করবে বলেও জানিয়েছেন। 

এদিন শীর্ষ সম্মলনের বর্ধিত সভার পরেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বৈঠক করবেন। এই সম্মেলনে চিনা প্রেসিডেন্ট শি জিংপিং-এর সঙ্গেও বৈঠক করতে পারেন নরেন্দ্র মোদী। যদি এই বৈঠক হয় তাহলে ২০২০ সাল থেকে শুরু হওয়া লাদাখ ফেস-অফের মধ্যে এটাই হবে দুই রাষ্ট্রনেতার প্রথম বৈঠক। 

এদিন তাঁর ভাষণে শি জিংপিং বলেন, 'উন্নয়ন আর বিকাশের জন্য আন্তর্জিকক্ষেত্র দেশগুলির ঐক্যবদ্ধ হয়ে কাজ করা খুব জরুরি।'  তিনি আরও বলেছেন এই জোটের সদস্যদের 'শূন্য- সমষ্টি গেম' ও  'ব্লক রাজনীতি' পরিত্যাগ করে এগিয়ে যেতে হবে। তাহলেই বিশ্বব্যাপী উন্নয়ন সম্ভব। রাষ্ট্রসংঘের সঙ্গে আন্তর্জাতিক ব্যবস্থার মূল্য এক রাখতে হবে বলেও তিনি মন্তব্য করেন। 

২০২০ সালে গ্যালওয়ান সংঘর্ষের পর এই প্রথম বার ভারত ও চিনের রাষ্ট্র প্রধানরা মুখোমুখি হচ্ছেন। কয়েক দিন আগেই নতুন দি্ল্লি ও বেজিং লাদাখ সংঘর্ষের মূল পয়েন্ট থেকে সেনা সরিয়ে নেওয়ার বিষয়ে একমত হয়েছে। এই শীর্ষ সম্মলনে দুই দেশের প্রধানদের মধ্যে এখনও পর্যন্ত কোনও বৈঠকের কথা নেই। সূত্রের খবর মোদী ও শি বৈঠকে বসতে পারেন। 

বিদেশ সচিব বিয়ন কোয়াত্রাকে মোদী-শি বৈঠকের বিষয়ে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন প্রধানমন্ত্রীর দ্বিপাক্ষিত বৈঠকের সময়সূচি প্রকাশ করা হয়েছে। সেটি সম্পর্কে তাঁরা সম্পূর্ণ অবগত রয়েছেন। তিনি আরও জানিয়েছে এসসিও সদস্য দেশগুলির শীর্ষ সম্মেলনে শান্তি ও সুরক্ষা নিয়ে আলোচনা হবে বলেও তিনি আশা প্রকাশ করেছেন। সূত্রের খবর আগামী দিনে রাশিয়া তেল, সার, কয়লা আমদানি আরও বাড়াতে চলেছে ভারত। 

সাংহাই কোঅপারেশন অর্গাইনাজেশন শীর্ষ সম্মেলনে চিন, ভারত, পাকিস্তানের পাশাপাশি রাশি, কাজাকস্থাব, কিরগিজস্থান, তাজিকিস্তান ও উজবেকিস্তানের মত প্রাক্তন সোভিয়েত ও মধ্য এশিয়ার দুশগুলি নিয়ে গঠিত একটি সংস্থা। ২০০১ সালে এটি প্রতিষ্ঠা হয়েছিল রাজনৈতিক, অর্থনৈতিক ও নিরাপত্তা বিষয়গুলি এক্যবদ্ধ হয়ে কাজ করার জন্য। 

Follow Us:
Download App:
  • android
  • ios