কোভিড মহামারীজনিত কারণে বিশ্বব্যাপী দশ লক্ষেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। এবার কি পৃথিবী ছেড়ে চাঁদে পাড়ি দিল সার্স-কোভ-২ বা নতুন করোনাভাইরাস? নেটিজেনরা রসিকতা করে অন্তত তাই বলছেন।

ঘটনা হল, গত বছর ভারত অল্পের জন্য যা করে দেখাতে পারেনি, তাই করে দেখালো চিন। ২০১৯ সালের ভারতের চন্দ্রযান-২'এর ল্যান্ডার একটুর জন্য চাঁদের মাটিতে সফল অবতরণ করতে পারেনি। কিন্তু, ভারতীয় সময় বুধবার ভোরে চিনের চ্যাং'ই-৫ অভিযানের তদন্তকারী যানটি সফলভাবে চাঁদের বুকে অবতরণ করেছে। চিনের এই অভিযানের লক্ষ্য চাঁদ থেকে পাথর ও ধূলিকণার নমুনা সংগ্রহ করে পৃথিবীতে ফিরে আসা। এর আগেই ২০১৩ ও ২০১৮ সালে চিন দুবার চাঁদের বুকে মহাকাশ যান পাঠিয়েছিল।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, চিনা মহাকাশযানটি ওশানাস প্রসেলারাম নামে পরিচিত পৃথিবীর দিকে মুখ করে থাকা চন্দ্রপৃষ্ঠের একটি অঞ্চলে, মনস রুমকের নামে আগ্নেয়গিরিতে ভরা একটি স্থানে অবতরণ করেছে। রোবটিক যানটি চাঁদ থেকে প্রায় ২ কেজি মাটি সংগ্রহ করে প্রদক্ষিণকারী যানে পাঠাবে। তারপর সেই যানটি নমুনাগুলি পৃথিবীতে নিয়ে আসবে।

আরও পড়ুন - পাকিস্তানে মিলল ডোনাল্ড ট্রাম্পের 'আসল মেয়ে'র সন্ধান - দাবানলের গতিতে ভাইরাল ভিডিও, দেখুন

আরও পড়ুন - দলীয় বিধায়কের জন্যই করাতে হল গর্ভপাত, বিস্ফোরক অভিযোগ করলেন বিজেপি কাউন্সিলর

আরও পডুন - প্যাংগং হ্রদে চিনের বিস্ময়কর পদক্ষেপ, আলোচনার তলে তলেই ভারতের উদ্বেগ বাড়াচ্ছে বেজিং

কৃষক আন্দোলনের ভিডিওয় 'কারসাজী', টুইটার-এ বড় ধাক্কা খেলেন বিজেপির আইটি সেলের মাথা...

Read more at: https://bangla.asianetnews.com/india/twitter-labels-amit-malviya-s-farmer-video-manipulated-media-alb-qkpn9e

নিঃসন্দেহে মহাকাশ গবেষণার ক্ষেত্রে এটা বেজিং-এর বড় সাফল্য। কিন্তু, চিনের সফল চন্দ্র অভিযানের খবর ছড়িয়ে পড়তে না পড়তেই, নেটিজেনরা এরসঙ্গে জুড়ে দিয়েছে করোনাভাইরাস মহামারিকে। সোশ্যাল মিডিয়ায় বইছে এই নিয়ে রঙ্গ-রসিকতার বন্যা। অনেকেই বলছেন, নিশ্চিতভাবে চাঁদে পৌঁছে গেল করোনাভাইরাস। আবার কেউ কেউ আশঙ্কা প্রকাশ করছেন চাঁদ থেকে সম্ভবত আরও ভয়ঙ্কর কোনও ভাইরাস নিয়ে ফিরবে চিনা মহাকাশযান।

যদিও কোভিড -১৯ পরিস্থিতি উল্লেখযোগ্যভাবে উন্নতি পেয়েছে, বিশ্বজুড়ে দেশগুলি আজ অবধি তার মারাত্মক প্রভাবের সাথে ঝাঁপিয়ে পড়েছে। বিজ্ঞানীরা দৃ a়তার সাথে এমন একটি ভ্যাকসিন নিয়ে আসার জন্য কাজ করছেন যা ভাইরাসের বিস্তার আটকাতে পারে তবে এখনও পর্যন্ত সফল হয়নি।