Asianet News BanglaAsianet News Bangla

বিশ্বের এমন কিছু দেশ যেখানে মদ্যপান বৈআইনি, হতে পারে জেলও

দেখে নিন বিশ্বের সেই দেশগুলির নাম যেখানে মদ্যপান পুরোপুরি নিষিদ্ধ। প্রকাশ্যে মদপান করলে পর্যটকদেরও রেয়াত করা হয় না। 

Countries Where Drinking Alcohol Is Illegal bmm
Author
Kolkata, First Published Aug 6, 2021, 12:16 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কোনও অনুষ্ঠানে মদ্যপান করা এখন খুবই স্বাভাবিক বিষয়। সেলিব্রেশনের সময় মদ্যপান নিয়ে এখন তেমন কোনও রাখঢাখ নেই। কিন্তু, জানেন কি বিশ্বে এমন অনেক দেশ রয়েছে যেখানে মদ্যপানকে বেআইনি বলে ধরা হয়। আর যদি সেখানে কেউ মদ্যপান করেন তাহলে তাঁর হাজতবাসও হতে পারে। দেখে নিন বিশ্বের সেই দেশগুলির নাম যেখানে মদ্যপান পুরোপুরি নিষিদ্ধ। প্রকাশ্যে মদপান করলে পর্যটকদেরও রেয়াত করা হয় না। 

ইয়েমেন
ইয়েমেনে মদ্যপান পুরোপুরি নিষিদ্ধ। তাঁদের বিশ্বাস মদ্যপান ইসলাম ধর্মের মতাদর্শের বিরুদ্ধে। তাই সেখানে সব জায়গাতে মদ পাওয়া যায় না। শুধুমাত্র পর্যটকদের জন্য আদেন ও সানাতে মদ পাওয়া যায়। তবে একমাত্র অনুমতি প্রাপ্ত রেস্তরাঁ, হোটেল ও নাইটক্লাবেই মদ পাওয়া যায়। অ-মুসলিম পর্যটকরা সেই দেশে সামান্য পরিমাণ মদ নিজেদের সঙ্গে করে নিয়ে যেতে পারেন। তবে প্রকাশ্যে তা খাওয়া যাবে না। 

সংযুক্ত আরব আমিরশাহী
আরবে মদ্যপানের উপর খুব কড়াকড়ি রয়েছে। শারজা শহরের মদ পুরোপুরি নিষিদ্ধ। তবে অ-মুসলিমরা সেখানে সরকারের থেকে অনুমতি নিয়ে মদ বিক্রি করতে পারবেন। প্রকাশ্যে সেখানে মদ্যপান পুরোপুরি নিষিদ্ধ। প্রকাশ্যে কেউ মদ্যপান করলে তাঁর জেল পর্যন্ত হতে পারে। হোটেল, রেস্তরাঁ বা কোনও দোকানে মদ বিক্রি করতে গেলে লাইসেন্স বাধ্যতামূলক। তবে অ-মুসলিমরা সেখানে নিজেদের বাড়িতে, বারে বা হোটেলে মদ্যপান করতে পারেন। তবে মদ্যপ আচরণ একেবারেই বরদাস্ত করা হয় না।

সুদান
১৯৮৩ সাল থেকে সুদানে মদ্যপান, বিক্রি ও তৈরি বন্ধ করে দেওয়া হয়েছে। সেখানে মদ নিষিদ্ধ বিলও পাশ করানো হয়েছে। সেখানেও অ-মুসলিমরা নিজের বাড়িতে মদ্যপান করতেই পারেন। তবে পর্যটকদের সেখানে সব নির্দেশ মেনে মদ্যপান করতে বলা হয়। 

Countries Where Drinking Alcohol Is Illegal bmm

 

সোমালিয়া
এখানে মদ তৈরি, বিক্রি ও পান সম্পূর্ণ নিষিদ্ধ। যদিও অ-মুসলিম এবং পর্যটকরা মদ্যপান করতে পারেন। তবে তাঁদের অবশ্যই ব্যক্তিগত জায়গার মধ্যে এটি করতে হবে। যাঁরা দেশের মধ্যে ইসলামীয় আইনকে অসম্মান করবেন তাঁদের কঠোর শাস্তি দেওয়া হবে। 

পাকিস্তান
পাকিস্তানেও মদ্যপান, বিক্রি পুরোপুরি নিষিদ্ধ। তবে অ-মুসলিমরা অনুমতির জন্য আবেদন করতে পারেন। পারমিট সাধারণত এক ব্যক্তির অর্থনৈতিক মর্যাদার উপর ভিত্তি করে দেওয়া হয়। 

মালদ্বীপ
মালদ্বীপ একটি অত্যন্ত আকর্ষণীয় পর্যটনকেন্দ্র। অসাধারণ সমুদ্র সৈকত ও রিসর্টের জন্যই এর জনপ্রিয়তা রয়েছে। তবে সেখানেও নাকি স্থানীয় বাসিন্দাদের জন্য মদ্যপান নিষিদ্ধ। কিছু রেস্তরাঁ ও রিসর্টকে পর্যটকদের মদ্যপানের জন্য অনুমতি দেওয়া হয়েছে। 
 
লিবিয়া
লিবিয়া ভ্রমণকারীদের স্থানীয় রীতিনীতি এবং নিয়মকানুনের প্রতি সম্মান করার পরামর্শ দেওয়া হয়। দেশে মদ্যপান আইন বেশ কঠোর এবং এর বিক্রি ও সেবন সম্পূর্ণ নিষিদ্ধ। যাঁরা আইনকে অসম্মান করেন এবং প্রকাশ্যে মদ বিক্রি বা সেবন করেন তাঁদের কঠোর শাস্তি দেওয়া হয়। 

Countries Where Drinking Alcohol Is Illegal bmm

 

কুয়েত
কুয়েতে মদ বিক্রি, সেবন নিষিদ্ধ। যাঁরা মদ্যপান করে গাড়ি চালান তাঁদের রেয়াত করা হয় না। যদি চালকের শরীরে সামান্য় পরিমাণও মদ পাওয়া যায় তাহলেই তাঁকে কঠোর শাস্তি দেওয়া হয়। প্রকাশ্যে মদ্যপান পুরোপুরি নিষিদ্ধ। এই নিয়ম না মানলে পর্যটকদের বিরুদ্ধেও কড়া ব্যবস্থা নেওয়া হয়। 

ইরান
ইরানে মুসলিম নাগরিকদের জন্য মদ খাওয়া নিষিদ্ধ। যাই হোক, অ-মুসলিমদের ক্ষেত্রে মদ খাওয়া ও তৈরির ক্ষেত্রে কিছু শর্ত দেওয়া হয়েছে। তবে অ-মুসলিম পর্যটকরা সঙ্গে করে মদ নিয়ে যেতে পারেন। 

ব্রুনেই
প্রকাশ্যে মদ বিক্রি ও খাওয়া পুরোপুরি নিষিদ্ধি। তবে অ-মুসলিম পর্যটকরা সঙ্গে মদ নিয়ে যেতে পারেন। সেক্ষেত্রেও বেশ কিছু কড়াকড়ি রয়েছে। যেমন ২ বোতল মদ ও ১২ টি বিয়ারের ক্যান ছাড়া বেশি মদ নিয়ে যেতে পারবেন না। এমনকী, মদ সঙ্গে থাকলে তা বিমানবন্দরে জানাতে হবে। সেখানে তা নথিভুক্ত করা হবে। তবে প্রকাশ্যে মদ খাওয়া যাবে না।

Countries Where Drinking Alcohol Is Illegal bmm

বাংলাদেশ
বাংলাদেশে মদ খাওয়া ও বিক্রি নিষিদ্ধ। যাইহোক, দেশে বসবাসকারী বা অমুসলিম পর্যটকরা এই ধরনের বিধিনিষেধের মধ্যে পড়েন না। তবে প্রকাশ্যে মদ্যপান নিষিদ্ধ। দেশের পর্যটন কেন্দ্রগুলিতে থাকা কিছু রেস্তরাঁ, নাইট ক্লাব, হোটেল এবং বারকে মদ বিক্রির অনুমতি দেওয়া হয়েছে।

ভারতের কিছু রাজ্য
ভারতে মদ বিক্রি, কেনা এবং খাওয়া রাজ্যগুলির উপর নির্ভর করে। দেশের কিছু রাজ্য যেমন গুজরাট, নাগাল্যান্ড এবং বিহারে মদ বিক্রি ও খাওয়া কঠোরভাবে নিষিদ্ধ করা করেছে। মণিপুর এবং লাক্ষাদ্বীপের কিছু এলাকায় মদ নিষিদ্ধ। কেরালায় মদ বিক্রি ও খাওয়ার উপর কিছু বিধিনিষেধ রয়েছে। তবে দেশের অন্য রাজ্যের উপর মদ বিক্রি বা খাওয়ার ক্ষেত্রে কোনও নিষেধাজ্ঞা নেই। তবে বিশেষ কিছু দিন মদ বিক্রি বন্ধ রাখা হয়। 

Countries Where Drinking Alcohol Is Illegal bmm

Countries Where Drinking Alcohol Is Illegal bmm

Follow Us:
Download App:
  • android
  • ios