Asianet News BanglaAsianet News Bangla

মাকড়সার বিষ থেকে জীবনদায়ী ওষুধ, জটিল হৃদরোগের সমাধান পেলেন বিজ্ঞানীরা

মাকড়সার বিষ থেকে তৈরি হল জীবনদায়ী ওষুধ। যা সুস্থ করে তুলবে হৃদরোগীদের।

Deadly spider venom could help prevent damage from heart attacks bpsb
Author
Kolkata, First Published Aug 13, 2021, 8:29 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

জটিল হৃদরোগের (heart attack) চিকিৎসায় যুগান্তকারী আবিষ্কার। মাকড়সার বিষ (spider venom) থেকে তৈরি হল জীবনদায়ী ওষুধ। যা সুস্থ করে তুলবে হৃদরোগীদের (prevent damage)। এই ওষুধের প্রয়োগে হৃদরোগীদের প্রাণ বাঁচানো সহজ হবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। বিশ্বের অন্যতম মারাত্মক মাকড়সার বিষ ব্যবহার করে তৈরি করা হয়েছে এই ওষুধ।  

বিশেষজ্ঞরা জানাচ্ছেন ফ্রেজার আইল্যান্ড (K'gari) ফানেল ওয়েব মাকড়সার বিষে পাওয়া একটি অণু থেকে একজন হৃদরোগীর জীবন ফিরিয়ে দিতে পারে। অর্গান ট্রান্সপ্ল্যান্ট বা অঙ্গ প্রতিস্থাপনের মতো জটিল অপারেশনের ক্ষেত্রে গেম চেঞ্জার হয়ে উঠতে পারে এই ওষুধ। 

Deadly spider venom could help prevent damage from heart attacks bpsb

দ্য ইউনিভার্সিটি অফ কুইন্সল্যান্ডের (UQ) গবেষক নাথান পালপান্ট এবং প্রফেসর গ্লেন কিং এবং ভিক্টর চ্যাং কার্ডিয়াক রিসার্চ ইনস্টিটিউটের অধ্যাপক পিটার ম্যাকডোনাল্ডের নেতৃত্বে একটি দল এই আবিষ্কারটি করেছিল। দ্য ইউনিভার্সিটি অফ কুইন্সল্যান্ডের ইনস্টিটিউট ফর মলিকুলার বায়োসায়েন্সের চিকিৎসক পালপান্ট হৃদরোগের ফলে যে ডেথ সিগন্যাল হার্ট থেকে আসে, এই ওষুধ তা প্রতিহত করতে পেরেছে। 

গবেষকদের এই টিম জানাচ্ছে হাই১এ নামের একটি প্রোটিন, হার্ট অ্যাটাকের সংস্পর্শে আসা মানুষের হৃদরোগের কোষকে আঘাত করে। এরপর এই ওষুধটি হার্ট ইনজুরিকে সারিয়ে তোলে। মাকড়সার বিষ থেকে হাই১এ প্রোটিন হার্টে অ্যাসিড-সংবেদনশীল আয়ন চ্যানেলগুলিকে ব্লক করে, তাই ডেথ সিগন্যাল আসা বন্ধ হয় ও আক্রান্ত ব্যক্তি ধীরে ধীরে জীবন ফিরে পায়। বর্তমানে ক্লিনিক্যাল ব্যবহারে এমন কোন ওষুধ নেই যা হার্ট অ্যাটাকের কারণে ক্ষতি রোধ করে।

Deadly spider venom could help prevent damage from heart attacks bpsb

ভিক্টর চ্যাং কার্ডিয়াক রিসার্চ ইনস্টিটিউটের অধ্যাপক ম্যাকডোনাল্ড বলেন, এই অবিশ্বাস্য ফলাফল তৈরিতে কয়েক দশক লেগেছে। এটি একটি যুগান্তকারী আবিষ্কার। তিনি আরও বলেন, "এটি শুধুমাত্র বিশ্বজুড়ে প্রতি বছর কয়েক লক্ষ মানুষকে হার্ট অ্যাটাক থেকে সেরে উঠতেই সাহায্য করবে না, যাঁরা এই ওষুধ পাবেন, তাদের হার্টের গুণগত মানও উন্নত হবে। ফলে সেই হার্ট প্রতিস্থাপন করার যোগ্য হয়ে উঠবে। 

Follow Us:
Download App:
  • android
  • ios