গত দু'সপ্তাহ ধরে প্রবল বৃষ্টিপাতের ফলে নেপালে বন্যা পরিস্থিতি ক্রমশই ভয়াবহ আকার ধারণ করেছে। বন্যার  করাল গ্রাসে এখনও পর্যন্ত প্রাণ গিয়েছে অন্তত ১০৮ জনের। নেপালের স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রে এখনও পর্যন্ত বন্যার জেরে নিখোঁজ রয়েছেন কমপক্ষে ৩৩ জন। 

বুধবার প্রবল বৃষ্টিপাত এবং তার জেরে সৃষ্টি হওয়া বন্যা পরিস্থিতির জেরে পশ্চিম নেপালের লামজুং জেলায়ে মৃত্যু হয়েছে চারজনের, এখনও পর্যন্ত পাওয়া খবর অনুসারে নিখোঁজ রয়েছেন প্রায় সাতজন মানুষ। সংবাদ সংস্থাকে দেওয়া সাক্ষাতকারে মুখ্য জেলা আধিকারির দ্বিজন ভাট্টারি জানিয়েছেন, বন্যার জেরে আহত হয়েছেন প্রায় নয়জন মানুষ। 

সূত্রের খবর, গত ১১ জুলাই থেকে হয়ে চলা লাগাতার বৃষ্টির জেরে প্রবল বন্যায় নেপালের ৭০টি জেলার মধ্যে ক্ষতিগ্রস্ত হয়েছে ৩৫টি জেলাই। ১০,৩৮৫ পরিবার এই বন্যার প্রকোপে পড়েছে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে এখনও পর্যন্ত উদ্ধার করা সম্ভব হয়েছে প্রায় ১৩৪২ জনকে। সামগ্রিকভাবে বন্যার জেরে সেদেশের জনজীবন কার্যত ব্যহত হচ্ছে। 

সূত্রের খবর, বন্যার জেরে পশ্চিম নেপালের লামজুং জেলায়ে মৃতদের সনাক্ত করার চেষ্টা করা হচ্ছে। মনে করা হচ্ছে মৃতরা সকলেই সেখানকার হাইড্রোপাওয়ার প্রজেক্টে কর্মরত ছিলেন। কিন্ত বন্যার প্রকোপে ক্ষতিগ্রস্থ হয়েছে সেই হাইড্রোপাওয়ার প্রজেক্টও। নেপাল পুলিশ ফোর্স এবং নেপালের সেনাবাহিনীর যৌথ প্রচেষ্টায় জারি রয়েছে উদ্ধারকার্য।