Asianet News BanglaAsianet News Bangla

ভারত-চিন সম্পর্কে যেন তৃতীয় দেশের প্রভাব না পড়ে,পরোক্ষে পাকিস্তানকে ঠুকল নয়াদিল্লি

সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনের বৈঠকে মিলিত হলেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর ও চিনের বিদেশমন্ত্রী ওয়াং ই। চলে সেনা অবস্থান নিয়ে আলোচনা

EAM Jaishankar meets Chinese counterpart Wang in Dushanbe, discuss disengagement at LAC  bpsb
Author
Kolkata, First Published Sep 17, 2021, 8:21 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

নজরে সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন (Shanghai Cooperation Organisation) বা এসসিও সামিট (SCO Summit)। এই সম্মেলনেই মিলিত হলেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর (External Affairs Minister S Jaishankar) ও চিনের বিদেশমন্ত্রী ওয়াং ই (Wang Yi)। তাজাকিস্তানের রাজধানী দুশানবেতে (Dushanbe) দুই শীর্ষ নেতার মধ্যে সীমান্ত পাড়ের সমস্যা নিয়ে আলোচনা চলে। চলে সেনা অবস্থান নিয়ে আলোচনাও (disengagement in the border areas)। 

বৈঠকের পরে জয়শঙ্কর টুইট করে জানান সীমান্ত অঞ্চলে যে টানাপোড়েন ছিল, তা নিয়ে আলোচনা হয়েছে। ভারত এই বিষয়ের ওপরে জোর দিয়েছে, যে কোনওভাবেই সীমান্তের অর্থাৎ ভারত চিন সীমান্ত এলাকার স্থিতাবস্থা নষ্ট করা যাবে না। দ্বিপাক্ষিক আলোচনার ভিত্তিতে সব ধরণের সিদ্ধান্ত নেওয়া হবে। ভারত চিন প্রকৃত নিয়ন্ত্রণরেখা দুই দেশের সেনা অবস্থান ঠিক কী হবে, তা নিয়ে আলোচনা চলে এদিন। 

পাশাপাশি, নাম না করে এদিন পাকিস্তানকে একহাত নেন ভারতের বিদেশমন্ত্রী। পরোক্ষে পাকিস্তান ও চিন সম্পর্ক নিয়ে তিনি বেজিংকে সতর্ক করেন। জয়শঙ্কর বলেন কোনওভাবেই যেন ভারত চিন সম্পর্কে তৃতীয় কোনও দেশের প্রভাব এসে না পড়ে। তৃতীয় কোনও দেশের চোখ দিয়ে ভারতকে দেখা বন্ধ করলেই নয়াদিল্লি বেজিং সম্পর্ক অনেকটাই স্বাভাবিক হবে বলে মনে করেন তিনি। 

এদিন বিবৃতি দেয় ভারতীয় বিদেশ মন্ত্রক। মন্ত্রক জানায়, চিনের বিদেশমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের সময় জয়শঙ্কর জোর দিয়েছিলেন যে পূর্ব লাদাখের নিয়ন্ত্রণরেখায় শান্তি ফিরিয়ে আনার জন্য অবশিষ্ট সমস্যাগুলির সমাধানের অগ্রগতি নিশ্চিত করা প্রয়োজন। উল্লেখ্য, ভারত এবং চিনের মধ্যে ১২ রাউন্ডের বেশি সামরিক আলোচনা এবং কূটনৈতিক বৈঠক হয়েছে। কিন্তু সেই অর্থে কোনও সমাধান বেরিয়ে আসেনি। 

রাশিয়া, চিন, ভারত, পাকিস্তান, তাজাকিস্তান, উজবেকিস্তান, কাজাখাস্তান, কিরজিস্তান এই আটটি দেশ অংশ নিচ্ছে এসসিও সামিটে। তাজাকিস্তানের রাজধানী দুশানবেতে এবারের বৈঠক অনুষ্ঠিত হতে চলেছে। চিনের বিদেশমন্ত্রক সূত্রে জানা যাচ্ছে, দেশের প্রধান শি জিনপিংও ভার্চুয়ালি উপস্থিত থাকছেন। তবে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান, রাশিয়ার প্রধান ভ্লাদিমির পুতিন সহ অন্যান্য দেশগুলোর প্রধানরা বৈঠকে অংশ নিতে তাজাকিস্তান যাচ্ছেন। শুধু ভারত আর চিন থাকছে ভার্চুয়ালি।

Follow Us:
Download App:
  • android
  • ios