তাজাকিস্তান ও উত্তর ভারতের বিস্তীর্ণ এলাকার পর এবার কম্পন অনুভূত হল জাপাপে। শনিবার রাতে জাপানের উত্তর উপকূলের বিস্তীর্ণ এলাকায় কেঁপে ওঠে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৭.১ ম্যাগনিচিউড। জাপানের তোহোকু অঞ্চলে মিয়াগি ও ফুকুসিমা প্রদেশ ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়েছে জাপান প্রশাসন। গোটা ঘটনার দিকে নজর রেখেছেন জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদ সুগা। উপকূলীয় বাসিন্দাদের আফটার শকগুলির বিরুদ্ধে সতর্ক করা হয়েছে। 

জাপানি আবহাওয়া সংস্থা একটি বিবৃতি জারি করে জানিয়েছে, একটি শক্তিশালী ভূমিকম্প হয়েছে। কম্পনের মাত্রা ছিল ৭.১ । এটি জাপানের ভূমিকম্পের তীব্রতা স্কেলে দ্বিতীয় সর্বোচ্চ স্তর। জাপানিদের ভূমিকম্পের স্কেলে এটি ৬ শক্তি পরিমাপ করেছে। আবহাওয়া দফতর জানিয়েছে, জাপানি স্কেলে অনুযায়ী ৪টে টোকিওতে ভূমিকল্প নথিভুক্ত হয়েছিল। ১১.৮এ দিকে এই ভূমিকল্প আঘাত হানে। তবে এই কম্পনের জেরে সুনামির সতর্কতা জারি করা হয়নি। 

রাজস্থানে ট্র্যাক্টর চালালেন রাহুল গান্ধী, কৃষি আইন বাতিলের পক্ষে সওয়াল, দেখুন সেই ভিডিও ...

শিশুদের জন্য করোনা-টিকা, আশার আলো দেখাচ্ছে সেই অক্সফোর্ড অ্যাস্ট্রোজেনেকা ...

জাপানের মূল ভূখণ্ড হোক্কাইডোর পুলিশ জানিয়েছে তারা ভূমিকম্পের জেরে ক্ষয়ক্ষতির কোনও খবর পাননি। কর্মকর্তারা মনে করছেন ভূমিকল্পের গভীরতা ও কেন্দ্র ও উপকূলের দূরত্বের কারণে এটি ঘটেছে। কম্পনের কেন্দ্রস্থল ছিল সমুদ্রপৃষ্টের ৬০ কিলোমিটার গভীরে। ইরোরোফু দ্বীপের পূর্ব। জাপানের দাবি বিতর্কিত ভূভাগটি বর্তমানে রাশিয়ার হাতে রয়েছে।