স্থুলকায় চেহারার হাতি দেখতেই আমরা অভ্যস্ত। হাতি রোগা হবে এ যেন ভাবাই যায়না। তবে এমনটাই দেখাগেল শ্রীলঙ্কায়। সেখানে এমন একটা হাতিকে দেখাগেল যার চেহারা দেখলে চমকাতে হবে সকলকেই। 
 
শ্রীলঙ্কার বৌদ্ধ ধর্মাবলম্বিদের একটি অনুষ্ঠানে এমনই একটি হতিকে দিয়ে কুচকাত্তয়াজ করতে দেখা যায়। কারণ তার ক্ষমতাই ছিলনা সেখানে হাটার। ফলে তাকে দিয়ে জোড় করে করানো হচ্ছিল। আর তার সেই মার্চপাস্টের ছবি ছড়িয়ে পড়ে সোশ্যাল মিডিয়ায়। টিকিরি নামের এই হাতিটির এমন চেহারাকে ঢেকে রাখার জন্য অনুষ্ঠানের সময় তাকে রঙিন কাপড় দিয়ে মোড়ানো হয়েছিল। তবে তাতেও কারো নজর এড়ায়নি। সবার, সামনে চলেই আসে তার এমন চেহারা। সঙ্গে সঙ্গে তাকে দিয়ে এই অনুষ্ঠান করানো বন্ধ হয়ে যায়। 

এই ঘটনা আগেও একবার হয়েছে তবে সেটা থাইল্যান্ডে। সেখান থেকে উঠে এসেছিল অনাহারে থাকা হাতিদের ছবি। সেই প্রকাশ পেয়েছিল সোশ্যাল মিডিয়াতেও যা শেয়ার করেছিলেন সেভ এলিফ্যান্ট ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা লেক চেলারেট। তবে এই নিয়ে শ্রীলঙ্কায় প্রতিবাদের ঝড়ও উঠেছে। সেখানে প্রতিবাদিরা জানিয়েছেন এই নিরিহ প্রানীদের দিয়ে এই সব কাজ করানো এখনই থামানো দরকার। না হলে হেলায় প্রণ দিতে হবে এই অবলা প্রানী গুলিকে।