করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে টিকাকরণই যে অন্যতম প্রধান হাতিয়ার। ভারতেও করোনা ভয়ঙ্কর প্রকোপের মধ্যে দেশ জুড়ে চলছে টিকাকরণ অভিযান। কো ভ্যাকসিন, কোভিশিল্ডের পাশাপাশি ভারতে এসেছে রাশিয়ার টিকা স্পুটনিক ভি-ও। এরই মধ্যে বিশ্ব জুড়ে কোভিড ১৯-এর বিরুদ্ধে লড়াইয়ে নয়া সাফল্য পেল রাশিয়ার ভ্যাকসিন। যা কিনা যুগান্তকারী বলেও আখ্যা দেওয়া হয়েছে। স্পুটনিক ভি-এর পর রাশিয়া মান্যতা দিল স্পুটনিক লাইটকে।

বৃহস্পতিবারই রাশিয়ার স্বাস্থ্য বিভাগ স্পুটনিকের নতুন টিকা স্পটুনিক লাইটকে অনুমোদন দিয়েছে। এছাড়া এর কার্যকারীতা নিয়েও খুবই উৎসাহী চিকিৎসক ও রাশিয়ার স্বাস্থ্য বিভাগ। স্পুটনিক লাইট সম্পর্কে একটি বিৃতিতে বলা হয়েছে, এই টিকা যে কোম দুটি ডোজের টিকার থেকে বেশি কার্যকরী। এনকী স্পুটনিক ভি-এর ২টি ডোজের মোট কার্যকারিতা ৯১.৬ শতাংশ। আর স্পুটনিক লাইটের শুধ মাত্র একটি ডোজের কার্যকারীতা ৭৯.৪ শতাংশ। ফলে এই টিকার কার্যকারিতা অনেক বেশি।ফলে এই টিকা করোনা মহামারীর বিরুদ্ধে লড়াইকে আরও কিছুটা সহজ করে তুলবে।

এছাড়াও রাশিয়ার স্বাস্থ্য দফতরের তরফ থেকে জানানো হয়েছে,স্পুটনিক লাইট ২০২০ সালের ২০ ডিসেম্বর থেকে ২০২১-এর ১৫ ই এপ্রিলের মধ্যে রাশিয়ার গণ টিকা কর্মসূচির অংশ হিসেবে ব্যবহৃত হয়েছে। টিকা দেওয়ার ২৮ পর যাবতীয় পর্যবেক্ষণ করে পাওয়া ডেটা যাচাই করার পরই অনুমোদন দেওয়া হয়েছে স্পুটনিক লাইটকে। খুব শীগ্রই বাজারজাত করা হবে এই নয়া টিকা। ফলে এই টিকা করোনা মহামারীর বিরুদ্ধে লড়াইকে আরও কিছুটা সহজ করে তুলবে।