সাঁতরে ইংলিশ চ্যালেন পেরোনোর নজির গড়ছেন অনেকেই। আর এবার হাওয়ায় উড়ে ইংলিশ চ্যানেল পেরোলেন এক ব্যক্তি। তাঁর নাম ফ্র্যাঙ্কি জাপটা। ফরাসি উদ্ভাবক এই ব্যক্তি রবিবার সফলভাবে ইংলিশ চ্যানেল পেরোলেন হাওয়ায় উড়ে। বিষয়টি অবিশ্বাস্য মনে হলেও এটাই সত্যি। 

জেট চালিত, একটি হোভারবোর্ডের ওপর ভর করেই ইংলিশ চ্যানেল পার করলেন ফ্র্যাঙ্কি। তবে প্রথম প্রচেষ্টাতেই কিন্তু তাঁর সাফল্য আসেনি। এর আগেও একবার একইভাবে ওড়ার চেষ্টা করেছিলেন তিনি, কিন্তু সেবার সফল হননি তিনি। মাঝপথেই জ্বালানি  বিভ্রাটের কারণে জলে পড়ে যান তিনি। তবে কীভাবে জেট ইঞ্জিনকে কাজে লাগিয়ে ভেসে ছিলেন তিনি তা নিয়েই সকলের মনে সৃষ্টি হয়েছে হয়েছে কৌতুহল। 

জানা গিয়েছে, একটি সমতল প্লাটফর্মের ওপর দাঁড়িয়ে পাঁচটি ছোট ছোট জেট ইঞ্জিমকে কাজে লাগিয়ে এবং ব্যাকপ্যাকে কেরোসিন বহন করে খুব সহজেই আকাশে উড়ছেন ফ্যাঙ্কি। ফরাসি সংবাদ মাধ্যম সূত্রে খবর, এইভাবে জেট ইঞ্জিনকে কাজে লাগিয়ে মাত্র ২০ মিনিটের মধ্যেই ব্রিটেন পৌঁছান তিনি। সেখানে পৌঁছোনোর পর সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন ফ্র্যাঙ্কি। সেখানেই তিনি জানিয়েছিলেন তাঁর সেই রোমাঞ্চকর অভিজ্ঞতার কথা। ফ্র্যাঙ্কির কথায় শেষ পাঁচ- থেকে ছয় কিলোমিটার যাত্রা তিনি খুবই উপভোগ করেছিলেন। 

তবে  এখনই একে ঐতিহাসিক মুহূর্ত বলে দাবি করছেন না তিনি, তিনি জানিয়েছেন একে ঐতিহাসিক মুহূর্ত বলে ব্যাখ্যা করার তিনি কেউ নন, সময়ই সব কিছু বলবে। তিনি আরও জানান এই মেশিনটি তাঁর সংস্থা তৈরি করেছিল প্রায় তিন বছর আগে। আর আজ এই মেশিনের ওপর ভর করেই যাত্রা সফল হল তাঁর, যা তাঁর কাছে খুবই রোমাঞ্চকর বলে জানান তিনি।