একবার ব্যবহার করা কন্ডোম, সেগুলিই জলে ফুটিয়ে নিয়ে ফের প্যাকেটে ভরে চলছিল বিক্রি। ছোটখাটো ব্যবসা নয়, অভিযান চালিয়ে ভিয়েতনামের পুলিশ প্রায় সাড়ে তিন লক্ষ বিক্রয়ের জন্য প্যাকেট করা ব্যবহৃত কন্ডোম বাজেয়াপ্ত করেছে। এই জালিয়াতির সঙ্গে জড়িত অভিযোগে দুষ্কৃতীদের একটি গ্যাংকে আটক করেছে পুলিশ।

ভিয়েতনামের পুলিশ জানিয়েছে, বাজেয়াপ্ত করা কন্ডোমের মোট ওজন ৩৬০ কেজিরও বেশি।ভিয়েতনামের দক্ষিণের প্রদেশ বিন দুং-এর একটি গুদামঘরে ওই ব্যবহৃত কন্ডোমগুলি মজুত করা হয়েছিল। গুদামের মালিক জানিয়েছে, এক অচেনা ব্যক্তি প্রতি মাসে এই ব্যবহৃত কন্ডোম ভরা ব্যাগগুলি দিয়ে যেত। তার সূত্র ধরেই এই জালিয়াতের দলের সন্ধান পায় পুলিশ।

কিন্তু, ব্যবহৃত কন্ডোমকে কীকরে তারা আবার নতুনের মতো করে তুলত? পুলিশি অভিযানে আটক এক মহিলা জানিয়েছেন, প্রথমে তারা ব্যবহৃত কন্ডোমগুলি জলে সিদ্ধ করে শুকিয়ে নিত। তারপর শুকনো কন্ডোমগুলিকে একটি কাঠের তৈরি পুরুষাঙ্গ ব্যবহার করে ফের আগের মতো গোটানো হতো। তারপর সেগুলি প্যাক করা হতো।

দীর্ঘদিন ধরেই এইভাবে প্যাকেটে ভরে ব্যবহৃত কন্ডোম বিক্রি করা হতো বলে জানা গিয়েছে। তার মোট সংখ্যা এখনও নিশ্চিত করা যায়নি। এই মহিলা অবশ্য নেহাতই এক কর্মী। তিনি জানিয়েছেন, ওই রকম ফের বিক্রির জন্য প্রস্তুত প্রতি কেজি কন্ডোমের জন্য তাকে ৭৪ টাকা করে দেওয়া হতো।