রবিবার করোনাভাইরাস মহামারির গম্ভীর অবস্থায় মধ্যেই খানিক হালকা মেজাজে পাওয়া গেল দুই রাষ্ট্রনেতাকে। অস্ট্রেলিয় প্রধানমন্ত্রী স্কট মরিসন এদিন নিজে হাতে ভেজে সিঙ্গাড়া খাওয়াতে চাইলেন নরেন্দ্র মোদীকে। ভারতীয় প্রধানমন্ত্রী উত্তরে জানালেন, দেখে মনে হচ্ছে সেগুলি দারুণ সুস্বাদু দেখাচ্ছে। তবে কোভিড-১৯'এর বিরুদ্ধে যুদ্ধজয়ের পরই তাঁরা একসঙ্গে বসে সিঙ্গাড়া খাবেন।

লকডাউনে বাড়িতে বসে অনেকেই হাত পুড়িয়ে রান্না করছেন। অনেোক নতুন নতুন খাদ্যপদ তৈরি করছেন। এরমধ্যে এদিন প্রাতরাশে জনপ্রিয় ভারতীয় জলখাবার 'সামোসা' বা সিঙ্গাড়া তৈরি করেন স্কট মরিসন। মজা করে সেই খাবারের সঙ্গে নিজের নাম জড়িয়ে বলেন তিনি 'স্কোমোসা' তৈরি করেছেন। সেই সঙ্গে বলেন, তিনি সেই খাদ্য প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে ভাগ করে নিতে চান। শীঘ্রই মোদীর সঙ্গে তাঁর সাক্ষাৎ হবে, কিন্তু, দুঃখজনক, তা ভিডিও মাধ্যমে। শুধু সিঙ্গাড়া নয়, কাঁটচা আমের চাটনিও তৈরি করেন অজি প্রধানমন্ত্রী।

জবাবে, নরেন্দ্র মোদী জানান, 'ভারত মহাসাগর দিয়ে ভারত-অস্ট্রেলিয়া সংযুক্ত। আর সিঙ্গাড়ার মাধ্যমে গড়ে উঠেছে ঐক্য। তিনি আরও জানান, ছবিতে অজি প্রধানমন্ত্রী স্কট মরিসনের তৈরি সিঙ্গাড়াগুলি খুবই সুস্বাদু মনে হচ্ছে। বলেন 'একবার আমরা কোভিড-১৯'এর বিপক্ষে গ্রহণযোগ্য জয় অর্জন করার পরে আমরা একসঙ্গে সিঙ্গাড়াগুলি উপভোগ করব। অপেক্ষায় রয়েছি ৪ তারিখ আমাদের ভিডিওর মিলনের'।

৪ জুন দুই প্রধানমন্ত্রীর ভার্চুয়াল বৈঠক হওয়ার কথা। এই বৈঠকে অর্থনৈতিক ও কৌশলগত ক্ষেত্রে সম্পর্ক আরও উন্নত হবে বলে আশা করা হচ্ছে। কোভিড-১৯ মহামারীর আগমনের পর এটিই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রথম ভার্চুয়াল দ্বিপাক্ষিক শীর্ষ সম্মেলন। এই শীর্ষ সম্মেলন হওয়ার কথা ছিল গত জানুয়ারি মাসে। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনের ভারতে আসার কথা ছিল। কিন্তু সেই সময় অস্ট্রেলিয়া পড়েছিল ভয়ঙ্কর দাবানলের কবলে। তাই সফর বাতিল করতে বাধ্য হয়েছিলেন তিনি। তারপর মে মাসে সেই বৈঠকের পরিকল্পনা করা হয়েছিল। কিন্তু এখন করোনার ধাক্কায় শীর্ষ সম্মেলনটি ৪ জুন হবে।