একেবারে শীর্ষে ভারত। সোমবার বিশ্বে দৈনিক নতুন করোনভাইরাস মামলার সংখ্যায় ব্রাজিল-আমেরিকা'কেও ছাপিয়ে গেল ভারত। এদিন ভারতের মোট কোভিড আক্রান্তের সংখ্যা ১৮ লক্ষের মাইলফলক অতিক্রম করেছে। তবে এই বিষয়ে এখনও ভারতের আগে আছে ব্রাজিল আমেরিকা।

গত ২৪ ঘন্টায় ভারতে নতুন কোভিড রোগীর সন্ধান পাওয়া গিয়েছে ৫২,৯৭২ জন। সোমবার বিশ্বের আর কোনও দেশে একদিনে এতজন কোভিড রোগীর সংখ্যা বৃদ্ধি হয়নি। এই বিষয়ে ভারতের পরেই রয়েছে আমেরিকা, তারপর ব্রাজিল। জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুসারে, আমেরিকায় গত ২৪ ঘন্টায় নতুন কোভিডড কেস বেরিয়েছে ৪৭,৫১১টি, আর ব্রাজিলে ২৫,৮০০টি। এই প্রথম দৈনিক করোনা রোগীর সংখ্যায় বিশ্বে শীর্ষে উঠে এল ভারত।

ভারত, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ব্রাজিলের পরে রয়েছে পেরু (২১,৩৫৮), কলম্বিয়া (১১,৪৭০) এবং দক্ষিণ আফ্রিকা (৮,১৯৫)। জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের এদিনের তথ্য অনুসারে, সোমবার পর্যন্ত বিশ্বে ১ কোটি ৮০ লক্ষেরও বেশি মানুষের দেহে কোভিড-১৯ সংক্রমণ হয়েছে এবং এই রোগ জনিত কারণে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে প্রায় ৬,৯০,০০০ মানুষের।

সোমবার সকালে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করোনা রোগীর সন্ধান পাওয়া গিয়েছে ৫২,৭৯২ জন। ফলে দেশে মোট আক্রান্ত পৌঁছেছে ১৮ লক্ষ ৩ হাজার ৬৯৬-এ। এরমধ্যে চিকিৎসাধীন ৫ লক্ষ ৭৯ হাজার ৩৫৭ জন। গত ২৪ ঘন্টায় করোনা জনিত কারণে মৃত্যু হয়েছে ৭৭১ জনের। কোভিড-১৯ রোগে ভারতে মোট মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৩৮,১৩৫। 

এতদিন আমেরিকা-ব্রাজিল-পেরু-আর্জেন্টিনা-মেক্সিকোদের দৌলতে আমেরিকা মহাদেশ-কেই করোনার এপিসেন্টার বলা হচ্ছিল। এদিনের পর হয়ত সেই স্ট্যাটাস পেতে চলেছে ভারত।