Asianet News BanglaAsianet News Bangla

ভারতের অর্থনীতি ৭.৫% বৃদ্ধি পাবে, SCO সম্মেলনে দাবি প্রধানমন্ত্রী মোদীর

মোদী বলেন আজ, যখন বিশ্ব করোনা মহামারীর পরে অর্থনৈতিক চ্যালেঞ্জের মুখোমুখি, তখন SCO-এর ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এসসিও সদস্য দেশগুলি বিশ্বের মোট জিডিপিতে প্রায় ৩০ শতাংশ অবদান রাখে এবং বিশ্বের জনসংখ্যার ৪০ শতাংশও এসসিও দেশগুলিতে বাস করে।

India s economy will grow by more than seven per cent, PM Modi at SCO summit bpsb
Author
First Published Sep 16, 2022, 4:32 PM IST

সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের সভায় ভাষণ দেওয়ার সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সব সদস্য দেশকে এগিয়ে যাওয়ার জন্য একে অপরকে পথ দেওয়ার আবেদন করেন। ভ্লাদিমির পুতিন এবং শি জিনপিংয়ের সাথে সাক্ষাতের পর, তিনি বলেন যে আমরা কীভাবে বাণিজ্য এবং সংযোগ বাড়াতে পারি সে সম্পর্কে আমাদের বিস্তারিত কথা বলা উচিত। বৈঠকের সময়, প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন, "আমরা স্টার্টআপ এবং উদ্ভাবনের বিষয়ে একটি বিশেষ ওয়ার্কিং গ্রুপ গঠন করে SCO সদস্য দেশগুলির সাথে আমাদের অভিজ্ঞতা ভাগ করে নিতে প্রস্তুত।"

প্রধানমন্ত্রী বলেন, “আমরা ভারতকে একটি ম্যানুফ্যাকচারিং হাব করার জন্য অগ্রগতি করছি। ভারতের অর্থনীতি এই বছর ৭.৫% হারে বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে, যা বিশ্বের প্রধান অর্থনীতির মধ্যে সর্বোচ্চ হবে। আমরা জনগণকেন্দ্রিক উন্নয়ন মডেলের ওপর জোর দিচ্ছি। আমরা প্রতি সেক্টরে উদ্ভাবনকে সমর্থন করছি। আজ ভারতে সত্তর হাজারেরও বেশি স্টার্ট-আপ রয়েছে যার ১০০টিরও বেশি ইউনিকর্ন রয়েছে৷

এসসিও সম্মেলনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভাষণ:

মোদী বলেন আজ, যখন বিশ্ব করোনা মহামারীর পরে অর্থনৈতিক চ্যালেঞ্জের মুখোমুখি, তখন SCO-এর ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এসসিও সদস্য দেশগুলি বিশ্বের মোট জিডিপিতে প্রায় ৩০ শতাংশ অবদান রাখে এবং বিশ্বের জনসংখ্যার ৪০ শতাংশও এসসিও দেশগুলিতে বাস করে। ভারত এসসিও সদস্যদের মধ্যে বৃহত্তর সহযোগিতা এবং পারস্পরিক বিশ্বাসকে সমর্থন করে। মহামারী এবং ইউক্রেনের সংকট বিশ্বব্যাপী সরবরাহ শৃঙ্খলে অনেক বাধা সৃষ্টি করেছে, বিশ্বকে অভূতপূর্ব শক্তি এবং খাদ্য সংকটের সম্মুখীন করেছে। SCO-এর উচিত আমাদের অঞ্চলে নির্ভরযোগ্য সাপ্লাই চেইন গড়ে তোলার চেষ্টা করা। এর জন্য শুধু ভালো কানেক্টিভিটির প্রয়োজন হবে না, সেই সঙ্গে এটাও গুরুত্বপূর্ণ যে আমরা সবাই একে অপরকে ট্রানজিটের সম্পূর্ণ অধিকার দেব। 

প্রধানমন্ত্রী আরও বলেন আমরা ভারতকে একটি ম্যানুফ্যাকচারিং হাব করার জন্য অগ্রগতি করছি। ভারতের তরুণ এবং প্রতিভাবান কর্মশক্তি স্বাভাবিকভাবেই আমাদের বিশ্বে কড়া প্রতিযোগী করে তুলবে। ভারতের অর্থনীতি এ বছর ৭.৫ শতাংশ বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে, যা হবে বিশ্বের বৃহত্তম অর্থনীতির মধ্যে সর্বোচ্চ। আমাদের জনগণকেন্দ্রিক উন্নয়ন মডেলে প্রযুক্তির সুবিবেচনামূলক ব্যবহারের ওপরও অনেক ফোকাস রয়েছে। আমরা প্রতিটি সেক্টরে উদ্ভাবনকে সমর্থন করছি। বর্তমানে ভারতে সত্তর হাজারেরও বেশি স্টার্ট-আপ রয়েছে, যার মধ্যে ১০০ টিরও বেশি ইউনিকর্ন। আমাদের এই অভিজ্ঞতা অন্যান্য SCO সদস্যদের জন্যও কাজে লাগতে পারে। 

এসসিএ সামিটে মোদী বলেন বিশ্ব আজ আরেকটি বড় চ্যালেঞ্জের সম্মুখীন - আর তা হল আমাদের নাগরিকদের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা। এই সমস্যার একটি সম্ভাব্য সমাধান হল বাজরার চাষ এবং ব্যবহারকে উন্নীত করা। বাজরা একটি সুপারফুড যা হাজার হাজার বছর ধরে খাওয়া হয়। শুধুমাত্র SCO দেশগুলিতেই নয়, বিশ্বের অনেক অংশে এবং খাদ্য সংকটের অন্যতম সমাধান হতে পারে বাজরার সরবরাহ। ২০২৩ সালটি জাতিসংঘের মিলটের আন্তর্জাতিক বছর হিসাবে পালিত হবে। আমাদের উচিত SCO এর অধীনে একটি 'মিলেট ফুড ফেস্টিভ্যাল' আয়োজন করা।

Follow Us:
Download App:
  • android
  • ios