রাত পোহালেই ভারতের লোকসভা নির্বাচন ২০১৯-এর ফল প্রকাশিত হবে। আর ঠিক তার আগের দিনই ভারতীয় বায়ুসেনা জানালো গত রবিবার রাতে প্যরিসে তাদের রাফালে যুদ্ধবিমানের অফিসে তালা ভেঙে চুরির চেষ্টা করা হয়েছে। যদিও প্রাথমিকভাবে কোনও নথি খোয়া যায়নি বলেই মনে করা হচ্ছে। তবে ভারতের সাধারণ নির্বাচনের মধ্যেই কী কারণে বিতর্কিত রাফালে বিমানের অফিসে চোরের পা পড়ল তা ভাবাচ্ছে ফরাসি পুলিশকে। তারা তদন্ত শুরু করেছে।

প্রাথমিক তদন্তে গুপ্তচরবৃত্তিই চুরির উদ্দেশ্য ছিল বলে সন্দেহ করা হচ্ছে। ফরাসি কর্তৃপক্ষের দাবি সম্ভবত, রাফালে বিমানের গঠন ও ভারতের নিরাপত্তা সংক্রান্ত গুরুত্বপূর্ণ নথি হাতানো তাল ছিল চোরের। তবে শেষ পর্যন্ত কোনও নথি বা হার্ড ডিস্ক কব্জা করতে পারেনি চোর বলে জানিয়েছে ভারতীয় বায়ুসেনা।

ফ্রান্সের রাজধানী প্যারিসের শহরতলীর সাঁ ক্লদ এলাকায় রাফাল টিমের অফিস। এর তত্ত্বাবধানে রয়েছেন ভারতীয় বায়ুসেনার এক গ্রুপ ক্যাপ্টেন পদমর্যাদার আধিকারিক। প্রোডাকশন টাইমলাইন থেকে শুরু করে রাফাল বিমানের রক্ষণাবেক্ষণের জন্য ভারতীয়দের ট্রেনিং - রাফাল বিমান সংক্রান্ত সব বিষয়গুলি দেখভাল করা হয় এই অফিস থেকেই। তবে চোর যে ধরণের নিরাপত্তা সংক্রান্ত নথির সন্ধান করছিল বলে অনুমামন করা হচ্ছে, তা এই প্রশাসনিক অফিসে রাখা হয় না। তাই বড় বিপদ থেকে রক্ষা পাওয়া গিয়েছে।