Asianet News BanglaAsianet News Bangla

তালিবানদের সঙ্গে প্রথম আনুষ্ঠানিক বৈঠক ভারতের, দোহায় স্টানিকজাইয়ের সঙ্গে কথা ভারতীয় রাষ্ট্রদূতের

কাবুল দখলের প্রায় ১৫ দিন পরে তালিবানদের সঙ্গে বৈঠক করল ভারত। তবে আফগানিস্তানে নয়, কাতারের রাজধানী দোহাতে। 
 

Indian envoy Deepak Mittal meets Taliban leader in Doha bsm
Author
Kolkata, First Published Aug 31, 2021, 6:47 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কাবুল পতনের ১৫ দিনেরও বেশি সময় পর ভারত আজ প্রথম তালিবানদের সঙ্গে আনুষ্ঠানিক কূটনৈতিক যোগাযোগ করেছে। মার্কিন সেনা আফগানিস্তান ছাড়ার দিনেই কাতারের রাজধানী দোহাতে তালিবাদের রাজনৈতিক কার্যালয়ের প্রধান তথা তালিবান শীর্ষ নেতা শের মহম্মদ আব্বাস স্টানিকজাইয়ের সঙ্গে দেখা করেন সেদেশের ভারতীয় রাষ্ট্রদূত দীপক মিত্তাল। বিদেশ মন্ত্রকের পক্ষ থেকে একটি বিবৃতি জারি করে একথা জানান হয়েছে। পাশাপাশি বলা হয়েছে আফগানিস্তানের মাটিতে ভারতীয় সুরক্ষা ও ভারতীয়দের নিরাপদে দেশে ফিরিয়ে আনার বিষয় নিয়ে কথা হয়েছে। একটি সূত্র বলছে যুদ্ধ বিধ্বস্ত দেশের নতুন শাসকদল তালিবানদের অনুরোধেই এই বৈঠক হয়েছে।

Indian envoy Deepak Mittal meets Taliban leader in Doha bsm

আফগানিস্তানের মাটি ভারতীয়দের নিরাপত্তার পাশাপাশি আফগান নাগরিকরা যাতে প্রয়োজনে এদেশে আসার ছাড়পত্র পেতে পারেন তা নিয়ে ভারত আর তালিবানদের মধ্যে কথা হয়েছে বলেও জানিয়েছে বিদেশ মন্ত্রক। পাশাপাশি তালিবানরা কাবুল দখলের পরই ভারত উদ্বেগ প্রকাশ করেছিল যে আফগান ভূখণ্ড জঙ্গিরা ব্যবহার করতে পারে ভারতের বিরুদ্ধে। এদিনের বৈঠকে সেই বিষয়টিও উত্থাপন করেন ভারতীয় রাষ্ট্রদূত। তালিবান নেতা স্টানিকজাই অবশ্য সেই সমস্যাগুলিতে ইতিবাচক সমাধানের আশ্বাস দিয়েছেন।বিদেশ মন্ত্রকের বিবৃতিতে বলা হয়েছে, আফগানিস্তানে আটকে থাকা ভারতীয়দের নিরাপত্তা আর দ্রুত প্রত্যাবর্তনের বিষয় নিয়ে আলোচনা হয়েছে। পাশাপাশি সন্ত্রাসবাদের জন্য আফগানিস্তানের মাটি ব্যবহার করা হবে বলেও উদ্বেগ প্রকাশ করেছিলেন তিনি। তবে তালিবানরা সেবিষয় সদর্থক আশ্বাস দিয়েছে। 

যুদ্ধে নিহত কমপক্ষে ৮ তালিবান, মার্কিন সেনা পাততাড়ি গোটালেও মাথা উঁচু পঞ্জশিরের

জালিয়ানওয়ালাবাগের সংস্কার নিয়ে বিতর্ক, নিজেকে শহিদপুত্র বলে বিজেপিকে তোপ রাহুল গান্ধীর

স্টানিকজাইয়ের ভারতীয় যোগ বর্তমানে কারও অজানা নয়। তিনি ভারতের দেরহাদুনের সেনা অ্যাকাডেমি থেকে প্রশিক্ষণ নিয়েছিলেন। আফগান সেনার প্রতিনিধি হিসেবেই তিনি ভারতে এসেছিলেন। পরবর্তীকালে তিনি আফগান সেনার সঙ্গে সম্পর্ক ছিন্ন করে তালিবানদের সঙ্গে যোগ দেন। কিন্তু দ্বিতীয় দফায় তালিবানরা কাবুল দখল করার পরেই ভারতের সঙ্গে সম্পর্ক টিকিয়ে রাখার ব্যাপারে আশা প্রকাশ করেছিলেন তিনি। বলেছিলেন ভারত যথেষ্ট গুরুত্বপূর্ণ দেশ। তাই ভারতের সঙ্গে কূটনৈতিক, বাণিজ্যিক আর সংস্কৃতিক সম্পর্ক বজায় রাখতে চায় তালিবানরা। 

নাবালককে অবৈধভাবে বিয়ে করে যৌন হেনস্থা, গ্রেফতার ১৯ বছরের তরুণী

আগেই পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা আফগানিস্তানে ভারতের যেসব প্রজেক্ট চলছে তা নিয়ে মন্তব্য করেছিলেন। তিনি বলেছিলেন বর্তমানে পুরো পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে।  তিনি আরও বলেছিলেন ভারতের আফগানিস্তানে ভারতের প্রথম সহযোগী হলে সেদেশের মানুষ। আফগান নাগরিকদের সঙ্গে ভারত যোগাযোগ রাখবে। 
 

Indian envoy Deepak Mittal meets Taliban leader in Doha bsm

Follow Us:
Download App:
  • android
  • ios