গত কয়েকদিন ধরেই খবর আসছিল নাইজেরিয়ার জলদস্যুদের হাতে অপহূত হয়েছেন ৫ ভারতীয় নাবিক। মঙ্গলবার বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ টুইটারে সেই খবরের সত্যতা স্বীকার করে নিলেন। শুধু তাই নয়, নাইজেরিয়ার ভারতীয় রাষ্ট্রদূতকে এই বিষয়ে সর্বোচ্চ পদক্ষেপ গ্রহণ করার নির্দেশ দিলেন সুষমা।

গত পাঁচ বছরে বিদেশে ভারতীয়রা বিপদে পড়লে বারবারই ভারতীয় বিদেশমন্ত্রীকে অগ্রনী ভূমিকা নিতে দেখা গিয়েছে। এই ক্ষেত্রেও সুষমা টুইট করে জানিয়েছেন, ওই পাঁচ ভারতীয় নাবিককে উদ্ধারের জন্য তিনি ভারতীয় রাষ্ট্রদূত অভয় ঠাকুরকে নাইজেরিয়া সরকারের সর্বোচ্চ স্তরে যোগাযোগের নির্দেশ দেওয়া হয়েছে। সেই সঙ্গে তাঁকে এই ঘটনার একটি রিপোর্ট তৈরি করে বিদেশ মন্ত্রকে জমা দেওযার নির্দেশ দেওয়া
হয়েছে।

জানা গিয়েছে, প্রায় দুই সপ্তাহ আগে এমটি আপেকাস নামে একটি ভেসেল থেকে অপহরণ করা হয় ওই পাঁচ ভারতীয় নাবিককে। সেই সঙ্গে ভেসেলটিকেও নাইজেরিয়ার বনি আউটার এলাকায় নিয়ে যায় জলদস্যুরা। সেই থেকে ওই পাঁচ নাবিকের সঙ্গে যোগাযোগ করতে পারেননি তাঁদের পরিবারের সদস্যরা। সুদীপ কুমার চৌধুরি নামে অপহৃত নাবিকদের একজনের স্ত্রী, ভাগ্যশ্রী দাস, বিষয়টি বিদেশ মন্ত্রীর গোচরে আনেন।

বিদেশমন্ত্রীকে নাইজেরিয়ার ভারতীয় দূতাবাসের তরফে জানানো হয়েছে নাইজেরিয় নৌসেনা পুলিশের সঙ্গে তাঁরা নিয়িত যোগাযোগ রাখছেন। সেই সঙ্গে অপহরণকারীদের সঙ্গেও প্রাথমিক যোগাযোগ করা গিয়েছে বলে জানানো হয়েছে।