Asianet News BanglaAsianet News Bangla

মহিলা পেটে ৫৫টি বড় পেনসিল ব্যাটারি, আত্মহত্যার পথ থেকে ফিরিয়ে দেন চিকিৎসকরা

এক  মহিলার অপারেশন করতে গিয়ে অবাক চিকিৎসকরা। কারণ মহিলার পেট আর অন্ত্র থেকে সর্বোচ্চ ৫৫টি ব্যাটারি বার করেছেন তারাঁ। চিকিৎসকরা জানিয়েছেন মহিলা নিজের ক্ষতি করার জন্য ইচ্ছেকৃতভাবে সেগুলি গিলে খেয়েছিল। 
 

Ireland doctors remove 55 batteries from woman's gut and stomach bsm
Author
First Published Sep 18, 2022, 11:37 PM IST

এক  মহিলার অপারেশন করতে গিয়ে অবাক চিকিৎসকরা। কারণ মহিলার পেট আর অন্ত্র থেকে সর্বোচ্চ ৫৫টি ব্যাটারি বার করেছেন তারাঁ। চিকিৎসকরা জানিয়েছেন মহিলা নিজের ক্ষতি করার জন্য ইচ্ছেকৃতভাবে সেগুলি গিলে খেয়েছিল। 

বৃহস্পতিবার আইরিশ মেডিক্যাল জার্নালে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী ৬৬ বছরের আইরিশ মহিলা প্রচুর ব্যাটারি খেতে অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। কতগুলি ব্যাটারি তিনি খেয়েছিলেন তার কোনও হিসেব দিতে পারেননি। মহিলা ভর্তি হয়েছিলেন ডাবলিনের সেন্ট ভিনসেন্ট ইউনিভার্সিটি হাসপাতালে চিকিৎসা। চিকিৎসকরা জানিয়েছেন মহিলা একেক সময় একটা সংখ্যা দিচ্ছিলেন। কখনই ব্যাটারির সঠিক সংখ্যা বলতে পারেননি। মহিলা চিকিৎসকদের বিভ্রান্ত করার চেষ্টা করছিলেন বলেও মনে করছেন তারা। 

হাসপাতালের এক চিকিৎসক জানিয়েছেন নিজের ক্ষতি করার জন্য বা আত্মহত্যার চেষ্টার জন্য মহিলা বড় AA ব্যাটারি খেয়েছিলেন। যা তাদের কাছে পুরোপরি অস্বাভাবিক ছিল। তবে মগিলার পেট কেটে সবকটি ব্যাটারিবার করে এনেছেন চিকিৎসকরা। 

চিকিৎসকরা জানিয়েছেন শিশুদের মধ্যে এজাতীয় প্রবণতা থাকা। তারা খেলার ছলে অনেক সময়ই ব্যাটারি গিলে ফেলে। অনেক সময়ই যার ফল মারাত্মক হয়। চিকিৎসকরা আরও জানিয়েছেন শিশুরা সাধারণত বোতাম ব্যাটারি গিলে ফেলে। কিন্তু মহিলা লম্বা পেনসিল ব্যাটারি খেয়ে ফেলেছিলেন। যা  থেকে বিপদের আশঙ্কা ছিল অনেক বেশি। 

ব্যাটারি থেকে বিপদের কারণ হল লালা আটকে থাকা ব্যাটারিতে একটি বৈদ্যুতিক প্রবাহ শুরু করে, যা একটি রাসায়নিক বিক্রিয়াকে উত্সাহিত করে যা খাদ্যনালীকে পুড়িয়ে ফেলতে পারে এবং গুরুতর টিস্যুর ক্ষতি এবং রক্তপাত হতে পারে। জরুরি অস্ত্রোপচার করার জন্য মহিলা এযাত্রায় প্রাণে রক্ষা পেয়েছেন। 


মহিলার একটি এক্সরে প্লেটের ছবি সামনে এসেছে। যাতে দেখা গেছে পেটের ব্যাটারিগুলি  গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্টে আকটে রয়েছে। তবে কোনও ব্যাটারি ক্ষতিগ্রস্ত হয়নি। 

এক সপ্তাহ পর্যবেক্ষণের পর, ডাক্তাররা মহিলার ল্যাপারোটমি করেছিলেন, যেখানে সার্জনরা তার পেটের গহ্বরে প্রবেশের জন্য একটি ছেদ তৈরি করেছিলেন। তারা দেখতে পান যে ব্যাটারির ওজনের কারণে পেট নিচের দিকে টেনে নিয়ে পিউবিক হাড়ের উপরের অংশে প্রসারিত হয়ে গেছে। তারপরে তারা পেটে একটি ছোট গর্ত কেটে অঙ্গ থেকে ব্যাটারিগুলি সরিয়ে দেয়।
 

Follow Us:
Download App:
  • android
  • ios