এবার শেষ  কী মানুষ কাবু করতে পারবে করোনাভাইরাসকে? দীর্ঘ ৫ মাস ধরে গোটা বিশ্ব তাণ্ডব চালিয়ে বেড়াচ্ছে এই মারাত্ম ছোঁয়াচে জীবানু। কিছুটা হলে তেমনই ইঙ্গিত দিয়েছে ইতালি। করোনাকে কাবু করতে আবিষ্কার হয়েছে প্রতিষেধ। দাবি করেছেন ইতালির এক দল চিকিৎসক। ইতিমধ্যেই সেই প্রতিষেধক একটি ইঁদুরের  ওপর প্রয়োগ করে সুফল পাওয়া গেছে। আগামী দিনে মানুষের ওপর  পরীক্ষামূলক ভাবে এই প্রতিষেধক প্রয়োগ করা হবে বলেও জানিয়েছেন বিজ্ঞানীরা। 

ইতালির ওষুধ প্রস্তুতকারক সংস্থা দাবি করেছে তাঁরা যে প্রতিষেধক অবিষ্কার করেছে সেটি মানুষের শরীরে গিয়ে করোনাভাইরাসের কোষগুলিকে নষ্ট করতে সক্ষম হবে। তাঁরা আরও জানায়িছেন তাঁরা যে ইঁদুরটির ওপর এই প্রতিষেধক পরীক্ষামূলক ভাবে প্রয়োগ করেছিলেন সেই ক্ষেত্রে তাঁরা দেখেছেন ধীরে ধীরে নষ্ট হয়ে যাচ্ছে করোনার জীবানু। ওই ওষুধ প্রস্তুতকারক সংস্থার সঙ্গে যৌথ উদ্যোগে কাজ করছে রোমের এক হাসপাতাল। যেখানে মূলত সংক্রমক রোগেরই চিকিৎসা হয়। 

রোমের হাসপাতালই দাবি করেছে বিশ্বের প্রথম তারাই করোনার প্রতিষেধক অবিষ্কার করেছে। মানুষের শরীরে এই প্রতিষেধক প্রয়োগ করে সুফল পাওয়া যাবে বলেও তাঁরা আশা করছেন সংশ্লিষ্ট চিকিৎসকরা। ওষুধ প্রস্তুককারক সংস্থা টাকিসের দাবি তাদের তৈরি প্রতিষেধক মানুষের ফুসফুসের কোষে অ্যান্টিবডি তৈরি করতে সক্ষম। যা করোনাকে রুখতে বিশেষভাবে কার্যকর হবে। 

ইতালির ওপর এক ওষুধ প্রস্তুতকারী সংস্থা রেইথেরা আগেই জানিয়েছিল করোনাভাইরাসের প্রতিষেধক মানুষের মধ্যে রোগ প্রতিরোধের ক্ষমতা অনেকটাই বাড়িয়ে দেয়। দেহে তৈরি হওয়া অ্যান্টিবডি সংক্রমণে বাধা দেয়। 

আরও পড়ুনঃ মাস্ক তৈরির কারখানায় গিয়েও মার্কিন প্রেসিডেন্ট বজায় রাখলেন নিজের জেদ, লকডাউন নিয়েও একই মন্তব্য তাঁর ...

আরও পড়ুনঃ ১৭ মে পর কী হবে, কী পরিকল্পনা রয়েছে, মোদী সরকারের কাছে জানতে চাইলেন সনিয়া

আরও পড়ুনঃ তৃতীয় দফার লকডাউন কি আরও শিথিল হতে চলেছে, ছাড় দেওয়া হতে পারে গণ পরিবহনেও ...

করোনা সংক্রমই ইতালিতে তীব্র প্রভাব ফেলেছিল। এই দেশে আক্রান্তের সংখ্যা ২ লক্ষেরও বেশি। মৃত্যু হয়েছে ২৯ হাজারেরও বেশি মানুষের। 
মঙ্গলবারই ইজরায়েলের এক মন্ত্রী দাবি করেছিলেন তাঁদের দেশের বিজ্ঞানীরা করোনা রুখতে পরীক্ষাগারেই অ্যান্টিবডি তৈরি করেছে।