সাপ্তাহির ছুটি কয়দিন হবে, আর কর্মঘণ্টাই বা কতক্ষণ হবে, এ নিয়ে বিশ্বজুড়ে আলোচনা, গবেষণা কিংবা তর্ক-বিতর্ক কম হয়নি। সম্প্রতি কর্মীদের জন্য সপ্তাহে ৩দিন ছুটি ঘোষণা করেছে জাপান মাইক্রোসফট।  বদল এনেছে কাজের পদ্ধতিতেও। যা প্রতিষ্ঠানটির উৎপাদনশীলতা বাড়িয়ে দিয়েছে। 

 

 

কাজের চাপে সবচেয়ে বেশি আত্মহত্যার ঘটনা ঘটে জাপানে। সেখানেই গত অগস্ট মাসে মার্কিন সংস্থা মাইক্রোসফট শুক্রবার থেকে সাপ্তাহিক ছুটি ঘোষণা করে দেয়। পাশাপাশি চালু করা হয় বেশ কিছু নতুন নিয়ম। যেমন- পেশাগত বৈঠকের জন্য বেঁধে দেওয়া হয় ৩০ মিনিট সময়। মুখোমুখি বসে আলোচনার বিকল্প হিসাবে চালু হয় অনলাইন চ্যাট। বৈঠকের জন্য সদস্যের সর্বোচ্চ সংখ্যা বেঁধে দেওয়া হয় ৫। পেশাগত অলোচনায় ই-মেইলের বদলে অনলাই চ্যাট ব্যবহার করা হয়।

মাইক্রোসফটের নেওয়া এই সিদ্ধান্তের ফল ছিল খুবই ইতিবাচক। কর্মীদের লম্বা ছুটি দেওয়ার ফলে নজিরবিহীনভাবে বেড়েছে উৎপাদনশীলতা। চলতি বছরের অগস্টে গত বছরের তুলনায় প্রার্থীপিছু ব্যবসার পরিমাণ বে়ড়ে যায় ৪০ শতাংশ।বিদুৎ অপচয়েও কমে এর ফলে।  একইসঙ্গে  বিভিন্ন খাতে  খরচ কমে সংস্থার সাশ্রয় হয়েছে প্রায় ২৩ শতাংশ।  কর্মীদের পছন্দের দিকে লক্ষ্য রেখে দক্ষতা  বাড়ানোর জন্য আলাদা মডেলও তৈরি করেছে সংস্থাটি। 

প্রথমে সংস্থার এই সিদ্ধান্ত নিয়ে আশঙ্কা করেছিল অনেক বিশেষজ্ঞই। মুখ থুবড়ে পড়ার আশঙ্কা করেছিলেন অনেকেই। কিন্তু বাস্তবে ফল হল অপ্রত্যাশিত।