একাদশতম ব্রিকস সম্মেলনে যোগদান করতে ব্রাজিল সফরে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ২০২০ সালের ২৬ জানুয়ারি দেশের প্রজাতন্ত্র দিবসে প্রধাণ অতিথি হিসেবে ব্রাজিলের প্রেসিডেন্টকে আমন্ত্রনও করেন তিনি। ব্রাজিলের রাষ্ট্রপতি জাইর বোলসোনারোর সঙ্গে সৌজন্য বিনিময় করেন প্রধান মন্ত্রী।  সেখানে জাইর বোলসোনারোর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকও করেছেন তিনি। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানা গিয়েছে,  রাষ্ট্রপতি জাইর বোলসোনারোর নরেন্দ্র মোদির আমন্ত্রণ  আনন্দের সঙ্গে গ্রহণ করেছেন। 

আরও পড়ুন- অমিত বিক্রমে তুলোধোনা সেনা-কে, মহারাষ্ট্র নিয়ে মৌনব্রত ভাঙলেন বিজেপি সভাপতি

দ্বিপাক্ষিক এই বৈঠকে জাইর বোলসোনারোর ও নরেন্দ্র মোদি  একমত হয়েছেন যে ভারত এবং ব্রাজিল উভয়েরই একে অপরের মধ্যে সন্ত্রাসবাদ বিরোধী কৌশল এবং পাঁচটি প্রধান অর্থনীতির বিষয়ে অংশীদারিত্ব ব্যাপকভাবে বাড়ানো উচিত। পাশাপাশি  জাইর বোলসোনারো প্রধান মন্ত্রীকে জানিয়েছেন, একটি বড় ব্যবসায়ী প্রতিনিধি তাঁর সঙ্গে ভারতে আসবেন। ভারতের সঙ্গে ব্যবসায়ীক সম্পর্ক গড়ে তুলতেও ইচ্ছে প্রকাশ করেছেন ব্রাজিলের প্রেসিডেন্ট। এছাড়াও, উভয়েই  প্রতিরক্ষা বিষয়ক সহযোগিতার বিভিন্ন ক্ষেত্র নিয়েও আলোচনা করেছেন। প্রধানমন্ত্রী অনুরোধে ভারতীয় নাগরিকদের বিনা ভিসায় ব্রাজিল ঘুরতে যাওয়াও মঞ্জুর করেছেন বোলসোনারো।

 

আরও পড়ুন- করাচি-তে আকাশপথে ও কাদের হামলা, আতঙ্কের মধ্যেই মন্ত্রীর উদ্ভট রসিকতা

এই বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সোশ্যাল মিডিয়ার অফিশিয়াল সাইটে টুইট করে জানানো হয়েছে, ব্রাজিলের সঙ্গে সম্পর্ক আরও সুদৃঢ় করতে  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও জাইর বোলসোনারো ফলপ্রসূ আলোচনা করেছেন। পাশাপাশি দুই দেশের জনসাধারণের সুবিধার্থে ব্রাজিল এবং ভারত প্রতিরক্ষা, সুরক্ষা, বাণিজ্য, কৃষি, জ্বালানি-সহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে বলেও জানিয়েছেন।