Asianet News BanglaAsianet News Bangla

এসসিও সম্মেলনে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বন্ধ নিয়ে প্রধানমন্ত্রী মোদীর বক্তব্য, প্রশংসায় পঞ্চমুখ বিশ্বের মহাশক্তিরা

ফ্রান্সের রাষ্ট্রপতি এসসিও সম্মেলনে  বলেন যে বিশ্বের প্রতিটি দেশের প্রাথমিক কিছু নিয়মকানুন যেমন  জীব বৈচিত্র , শিক্ষা , স্বাস্থ্য এইসব বিষয় সংক্রান্ত নিয়মকানুন গুলো এক হাওয়া উচিত।তার পরিপ্রেক্ষিতেই  মোদী বলা এক বক্তব্য বেশ প্রসনশিত হয় আন্তরজাতিক মহলে । 

modi s speech against Russia Ukrane war is praised by international leaders
Author
First Published Sep 21, 2022, 10:50 AM IST

গত সপ্তাহে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির  উজবেগিস্তান  সফরের  পর থেকেই প্রধান মন্ত্রীর এক বক্তব্য বেশ চর্চিত হচ্ছে আন্তর্জাতিক মহলে।আন্তর্জাতিক এসসিও সম্মেলনে বিগত বেশ কিছুদিন আগে যোগ দিতে যান ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।  সেখানে ফ্রান্সের রাষ্ট্রপতি  ইমানুয়েল ম্যাক্রোঁর  রাশিয়া -ইউক্রেন যুদ্ধ সম্পর্কিত বক্তব্যের পরিপ্রেক্ষিতে তিনি বলেন যে এখন পাশ্চাত্য দেশগুলির সাথে যুদ্ধ করার বা পাশ্চাত্য  ও পূর্বের মধ্যে যুদ্ধ ঘোষণা করার ও সময় নয়। আগামী ভবিষ্যতে পুরো বিশ্বে  যে কঠিন সময় আসতে চলেছে আমাদের উচিত একসাথে তার মোকাবিলা করা।  মোদির এই বক্তব্যে সমর্থন জানিয়েছেন ফ্রান্সের রাষ্ট্রপতি সহ এসসিও সম্মেলনের অন্যান্য সদস্যরা। 

ফ্রান্সের রাষ্ট্রপতি ওদিন বলেন যে বিশ্বের প্রতিটি দেশের প্রাথমিক কিছু নিয়মকানুন যেমন  জীব বৈচিত্র , শিক্ষা , স্বাস্থ্য এইসব বিষয় সংক্রান্ত নিয়মকানুন গুলো এক হাওয়া উচিত।  এবং প্রত্যেক দেশের উচিত একসাথে বসে এই নিয়ম কানুন গুলির ব্যাপারে যৌথ কিছু সিদ্ধান্ত নেওয়ার।  এই বিষয়ের পরিপ্রেক্ষিতে মোদির এমন বক্তব্যে বেশ আলোড়ন পড়েছে আন্তর্জাতিক মহলে।  পৃথিবীর অন্যান্য দেশের রাষ্ট্রনায়ক রাও যারপরনাই সমর্থন জানিয়েছেন মোদিকে। 

আমেরিকার জাতীয় নিরাপত্তা সচিব জেক সুভিলিয়ান ও এই কথার সমর্থন করেন।  মঙ্গলবার একটি সাংবাদিক বৈঠকে তাকে এই বিষয়ে প্রশ্ন করলে তিনি ভারতীয় প্রধানমন্ত্রীকে সমর্থন করে বলেন, " উনি যেটা বলেছেন ঠিকই বলেছেন ". 

মোদির বক্তব্যের এই বিশ্বব্যাপী গ্রহণ যোগ্যতা  ভারতবাসীদের কাছে নিঃসন্দেহে গর্বের কারণ।  প্রসঙ্গত উল্লেখযোগ্য এসসিও সম্মেলনে মোদির ভাষণে যে সমস্ত বিষয়গুলো উঠে এসেছিলো তা যথেষ্ট প্রশংসিত হয়েছিল ওয়াকিবহাল মহলে।  আয়ুর্বেদিক চিকিৎসা ব্যবস্থাকে বিশ্বের মানুষের কাছে পৌঁছে দেবার জন্য যে ভূমিকা তিনি  পালন করেছেন তাতে ওয়াকিবহাল মহলের দাবি যে বিশ্ববাসীর কাছে চিকিৎসার একটি নতুন দিগন্ত উন্মুক্ত হবে। 

Follow Us:
Download App:
  • android
  • ios