Asianet News BanglaAsianet News Bangla

১৮ বছর পর মাথাচাড়া দিচ্ছে নতুন ভাইরাস, ভয় ছড়াচ্ছে Monkeypox

মাথাচাড়া দিচ্ছে মাংকি পক্স। ১৮ বছর পর নতুন করে এই রোগের লক্ষ্মণ দেখা দিচ্ছে।

Monkeypox case reported in US after 18 years, check its symptoms and other details bpsb
Author
Kolkata, First Published Jul 18, 2021, 2:41 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

মাথাচাড়া দিচ্ছে মাংকি পক্স (Monkeypox)। ১৮ বছর পর নতুন করে এই রোগের লক্ষ্মণ দেখা দিচ্ছে। একে করোনা আতঙ্ক এখনও দাপিয়ে বেড়াচ্ছে, তার মধ্যে আবার ভয় ধরাচ্ছে পুরোন এই রোগ। মার্কিন যুক্তরাষ্ট্রের টেক্সাসে মাংকি পক্স ক্রমশ ছড়াচ্ছে বলে খবর মিলেছে। সেন্টার ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন বা সিডিসি (CDC) জানিয়েছে টেক্সাসের এক নাগরিকের শরীরে মিলেছে এই ভাইরাস। 

সূত্রের খবর ওই ব্যক্তি সম্প্রতি নাইজিরিয়ার লাগোস থেকে ফিরেছেন। তারপর থেকেই বেশ অসুস্থ হয়ে পড়েন তিনি। ১৫ই জুলাই এক প্রেস বিবৃতির মাধ্যমে সিডিসি জানায় তাঁর মাংকি পক্স হয়েছে। পরে ডালাসের এক হাসপাতালে ভর্তি হন তিনি। তাঁর সঙ্গে একই বিমানে ফিরেছেন বহু যাত্রী। তাঁদের মধ্যে সংক্রমণ ছড়াচ্ছে কীনা, তাতে নজর রাখছে সিডিসি। 

শেষবার মাংকি পক্স ছড়িয়েছিল ২০০৩ সালে। ৪৭ জন তাতে গুরুতর ভাবে অসুস্থ হয়েছিলেন। সিডিসি জানিয়েছে মাংকি পক্স বিরল ও গুরুতর ভাইরাসজনিত অসুস্থতা। যা সাধারণত ফ্লু জাতীয় অসুস্থতা। এই ক্ষেত্রে লিম্ফ নোডগুলি ফুলতে শুরু করে। গায়ে মুখে ছড়িয়ে পড়ে ব়্যাশ। 

মাংকি পক্স কী ? 

সিডিসি জানাচ্ছে, মাংকি পক্স প্রথম আবিষ্কার করা হয় ১৯৫৮ সালে। গবেষণা করার কাজে ব্যবহৃত বাঁদরদের মধ্যে স্মলপক্স জাতীয় রোগ ছড়িয়ে পড়ে। সেখান থেকেই নামকরণ হয় মাংকি পক্স। কঙ্গোতে ১৯৭০ সালে এই রোগ ছড়ায়। মধ্য ও পশ্চিম আফ্রিকার দেশগুলিতে এই রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছিল। 

মাংকি পক্সের লক্ষ্মণ কী ? 

মাংকি পক্সের লক্ষ্ণণগুলি, স্মল পক্সের তুলনায় কিছুটা কম। জ্বর, মাথাব্যথা, পেশী ব্যথা এবং ক্লান্তি দিয়ে শুরু হয় প্রাথমিক ভাবে। সিডিসি জানাচ্ছে মাংকি পক্স ও স্মল পক্সের মধ্যে প্রধান পার্থক্য হল মাংকি পক্সে লিম্ফ নোডগুলি ফুলে যায়। স্মল পক্সে তা হয় না। সাত থেকে ১৪ দিন থাকে মাংকি পক্সের লক্ষ্মণগুলি। তবে অনেক ক্ষেত্রে ২১ দিনও থাকতে পারে। প্রথম তিন দিনের মধ্যে জ্বর, মাথাব্যথা, পেশী ব্যথা শুরু হয়। 

মাংকি পক্সের চিকিৎসা কী ?

সেই অর্থে এই রোগের কোনও চিকিৎসা হয় না। আমেরিকায় এই রোগ ঠেকাতে স্মল পক্সের ভ্যাকসিন দেওয়া হয়। এছাড়াও চিকিৎসায় ব্যবহার করা হয় vaccinia immune globulin (VIG)। 

Follow Us:
Download App:
  • android
  • ios