গ্লোবাল গোল কিপার সম্মানে ভূষিত হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বুধবার সকালে তাঁর হাতে এই বিশেষ সম্মান তুলে দেন বিল গেটস এবং মেলিন্ডা গেটস ফাউন্ডেশন। তাঁর স্বচ্ছ ভারত অভিযানের জন্যই মোদী পেলেন এই বিশেষ সম্মান। প্রধানমন্ত্রীর প্রথম মেয়াদের প্রধানমন্ত্রীত্বের দায়িত্ব পালনের সময়ে তিনি যে বিশেষ কয়েকটি প্রকল্প চালু করেছিলেন তার মধ্যে স্বচ্ছ ভারত অভিযান বা ক্লিন ইন্ডিয়া মিশন প্রকল্পটিই আন্তর্জাতিক ক্ষেত্রে বিশেষভাবে সমাদৃত হয়েছে।

প্রসঙ্গত প্রধানমন্ত্রী এর আগো তাঁর একাধিক টুইটের মাধ্যমে বলেন,মহাত্মা গান্ধীর ১৫০ তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে পুরস্কৃত হওয়া তাঁর কাছে ব্যক্তিগতভাবে অত্যন্ত তাৎপর্যপূর্ণ। যখন ১৩০ কোটি ভারতবাসী কোনও বিষয়ে প্রতিজ্ঞাবদ্ধ হয়, তখন সব চ্যালেঞ্জই পার করা সম্ভব, বলেও জানান প্রধানমন্ত্রী।  পুরস্কার গ্রহণ করে প্রধানমন্ত্রী বলেন, এই সমগ্র ভারতবাসীকে উৎসর্গ করলেন, যাঁরা স্বচ্ছ ভারত অভিযানকে সাধারণ মানুষের আন্দোলন হিসাবেই গ্রহণ করেছিলেন। মোদী আরও বলেন, সাম্প্রতিককালে অন্য কোনও দেশে এই জাতীয় প্রচার দেখা বা শোনা যায়নি। সম্ভবত তাঁর সরকারই এটি প্রথম চালু করেছিল এবং সাধারণ মানুষই গোটা বিষয়টি নিয়ন্ত্রণ করেছে। 

 

মোদী আরও বলেন যে, এই প্রচারাভিযানের সাফল্য সংখ্যায় পরিমাপযোগ্য নয় ঠিকই, তবে, এর মাধ্যমে ভারতের দরিদ্র জনগণ এবং মহিলারা সবচেয়ে বেশি উপকৃত হয়েছিলেন।  মোদীর আরও বলেন, পর্যাপ্ত পরিমাণে শৌচালয় না থাকায়, বহু মেয়েই মাঝপথেই পড়াশোনা ছেড়ে দিয়েছিল। দেশের মেয়েরা পড়াশোনা করতে চায়, কিন্তু পর্যাপ্ত পরিমাণে শৌচালয় না থাকার কারণে মেয়েরা পড়াশোনাই ছেড়ে দেয়।

মোদী আরও বলেন, বিল এবং মেলিন্ডা গেটস ফাউন্ডেশন তাঁকে আরও জানিয়েছে যে, ভারতে গ্রামীন স্যানিটেশন উন্নতি হওয়ায় এটি শিশুদের মধ্যে হার্টের সমস্যা কমিয়েছে  এবং মহিলাদের মধ্যে বডি মাস ইনডেক্স (বিএমআই)-কে আরও উন্নত করেছে। তাঁর কথায়, গান্ধীজি বলতেন, কোনও গ্রাম তখনই সম্পূর্ণ মডেল হয়ে উঠতে পারে যখন এটি পুরোপুরিভাবে স্বচ্ছা হয়ে উঠতে পারে। আজ গোটা দেশকে একটি মডেল বানানোর দিকে এগিয়ে যাওয়া হচ্ছে বলে জানান তিনি।