দীর্ঘদিনের অপেক্ষার অবসান ঘটিয়ে অবশেষে কুলভূষণের সঙ্গে দেখা করল ভারতীয় কূটনীতিক। আন্তর্জাতিক আদালতের রায় প্রকাশের পড়ে কেটে গেছে বেশ কিছু দিন। অনেক অনুরোধের পরেও পাকিস্তান থেকে তাঁর সঙ্গে দেখা করতে দেওয়া হচ্ছিল না। আর সেই খবর বারবার উঠে এসেছিল সংবাদ মাধ্যমের হাত ধরে। কোনও কিছুর তোয়াক্কা না করেই পাকিস্তান দীর্ঘদিন ধরে কুলভূষণের সঙ্গে কাউকে দেখা করতে দিচ্ছিলনা। অবশেষে দেখা করার অনুমতি পেলেন ভারতীয় কূটনীতিক। 

সন্ত্রাসবাদ বলে গুপ্তচরবৃত্তির দায়ে দীর্ঘদিন ধরে পাকিস্তানের জেলে বন্দি কুলভূষণ যাদব। দীর্ঘ তিন বছর তিনি পাকিস্তানের জেলে কাটিয়েছেন তিনি। এমনকী এতদিন ধরে তাঁর সঙ্গে কাউকে দেখাও করতে দেওয়া হয়নি। শুধু তাই নয়, পাকিস্তান থেকে ভারতের এই প্রাক্তন নৌসেনা অফিসারকে মৃত্যুদন্ড দেওয়ার কথাও ওঠে। সম্প্রতি পাকিস্তানের সেই চিন্তা ভাবনাতেই জল ঢেলে দিয়ে আন্তর্জাতিক আদালত থেকে তাঁর মৃত্যুদন্ড স্থগিত করে দেওয়া হয়। যা সমস্ত ভারতবাসীর কাছে যেন একটা বড়সড় সুসংবাদ ছিল। 

আরও পড়ুন- সোমবার থেকেই কনস্যুলার অ্যাকসেস পাবেন কুলভূষণ, জানিয়ে দিল পাক বিদেশ মন্ত্রক
 
এর আগে ২০১৭ সালে কুলভূষণের পরিবারের সদস্যরা তাঁর সঙ্গে দেখা করার অনুমতি পায়। তবে সুযোগ দেওয়া হচ্ছিলনা ভারতীয় কুটনীতিক। অনেকবার অনুরোধের পরেও তা মেনে নিতে চায়নি পাকিস্তান। বারবার ফিরিয়ে দেওয়া হয়েছে ভারতকে। অবশেষে সেই অনুমতিই পেল ভারত। 

কুলভূষণ যাদবকে কনস্যুলার অ্যাকসেস দিতে হবে এই কথা আগেই জানিয়েছিল হেগের আন্তর্জাতিক আদালত। এই ঘোষনার পড়ে কেটে গিয়েছে দেড় মাস। অবশেষে সেই প্রস্তাব মেনে নিল পাকিস্তান। সেই মত তাঁর সঙ্গে দেখাও করলেন ভারতীয় কূটনীতিক। এই অনুমতির কথা আগেই জানিয়েছিলেন পাকিস্তান বিদেশমন্ত্রকের মুখপাত্র মহম্মদ ফয়সাল। এই নির্দেশ মেনে নেওয়ায় কিছুটা আশার আলো দেখছে দেশ।