সরলেন জেনারেল বাজওয়া, নতুন পাক সেনাপ্রধান অসীম মুনির কে? জেনে নিন তাঁর সম্পর্কে

| Nov 24 2022, 02:54 PM IST

Asim Munir

সংক্ষিপ্ত

অসীম মুনির ২০১৭ সালের শুরুতে সামরিক গোয়েন্দা বিভাগের পরিচালক নির্বাচিত হন। এর পরের বছর তাকে আইএসআই প্রধান করা হয়। যদিও তিনি মাত্র ৮ মাস আইএসআই প্রধান হিসেবে কাজ করতে পেরেছিলেন।

পাকিস্তান সেনাবাহিনীর নতুন প্রধান হিসেবে লেফটেন্যান্ট জেনারেল সৈয়দ আসিম মুনিরকে বেছে নিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ। এর আগে ২০১৮ সালের অক্টোবরে পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই-এর প্রধান নির্বাচিত হন। ২০১৮ সালের সেপ্টেম্বরে অসীম মুনিরকে তিন তারকা জেনারেল হিসেবে পদোন্নতি দেওয়া হয়। এরপর আইএসআই প্রধান নির্বাচিত হন ড. তাকে জেনারেল কামার জাভেদ বাজওয়ার অনুগত হিসেবেও বিবেচনা করা হয়। গ্রহণ করা. জেনারেল অসীম মুনীর মংলায় অফিসার্স ট্রেনিং স্কুলের মাধ্যমে পাকিস্তান সেনাবাহিনীতে যোগ দেন। তিনি ফ্রন্টিয়ার ফোর্স রেজিমেন্টের মাধ্যমে কমিশন পান। পাকিস্তানের উত্তরাঞ্চলে ব্রিগেডিয়ার হিসেবে জেনারেল কামার জাভেদ বাজওয়ার সঙ্গে কাজ করেছেন অসীম মুনির।

অসীম মুনির ২০১৭ সালের শুরুতে সামরিক গোয়েন্দা বিভাগের পরিচালক নির্বাচিত হন। এর পরের বছর তাকে আইএসআই প্রধান করা হয়। যদিও তিনি মাত্র ৮ মাস আইএসআই প্রধান হিসেবে কাজ করতে পেরেছিলেন। তৎকালীন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান তাকে সরিয়ে দেন। তার জায়গায় আইএসআই প্রধান করা হয়েছে লেফটেন্যান্ট জেনারেল ফয়েজ হামিদকে। অসীম মুনির গুজরানওয়ালায় সদর দফতরে দুই বছরের জন্য কর্পস কমান্ডার হিসেবেও পদায়ন করেছেন। বর্তমানে তিনি জেনারেল হেডকোয়ার্টারে (জিএইচকিউ) কোয়ার্টার মাস্টার হিসেবে কর্মরত আছেন।

Subscribe to get breaking news alerts

আসিম মুনির পাকিস্তানের ইতিহাসে প্রথম সেনাপ্রধান যিনি সামরিক গোয়েন্দা ও আইএসআই উভয়েরই নেতৃত্ব দিয়েছেন। তিনিই হবেন প্রথম পাকিস্তানি সেনাপ্রধান যাকে সম্মানের তলোয়ার দেওয়া হয়েছে। তাকে লেফটেন্যান্ট কর্নেল হিসেবে মদিনায়ও মোতায়েন করা হয়েছে। 38 বছর বয়সে, মদীনায় পোস্টিং করার সময়, তিনি প্রথম পাকিস্তানি অফিসার যিনি হাফিজ-ই-কুরআন হন।

এর আগেই জানা গিয়েছিল যে পাকিস্তানে নতুন সেনাপ্রধান নিয়োগের প্রক্রিয়া শুরু হয়েছে। প্রতিরক্ষা মন্ত্রক নতুন সেনাপ্রধান নিয়োগের জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঁচটি নাম সুপারিশ করে, যিনি জেনারেল কামার জাভেদ বাজওয়ার স্থলাভিষিক্ত হবেন। উল্লেখ্য বাজওয়া ২৯ নভেম্বর পদ থেকে সরে যাচ্ছেন। নতুন সেনাপ্রধান সেইদিনই তাঁর স্থলাভিষিক্ত হবেন বলে জানা গিয়েছে। পাক সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী এই তথ্য মিলেছে। প্রতিবেদনে বলা হয়েছে পাকিস্তান আর্মি অ্যাক্ট (PAA) ১৯৫২ অনুযায়ী প্রতিরক্ষা মন্ত্রককে তার উত্তরাধিকারী নিয়োগের পথ প্রশস্ত করতে সেনাপ্রধানের (COAS) রিলিভিং সামারি জারি করতে হবে।

জেনারেল বাজওয়া তিন বছর মেয়াদ বাড়ানোর পর ২৯ নভেম্বর অবসর নেবেন বলে খবর। রিপোর্টে বলা হয়েছে ৬১ বছর বয়েসী জেনারেল বাজওয়ার তিন বছর মেয়াদ বাড়ানো হয়। এর পর ২৯ নভেম্বর অবসরে যাওয়ার কথা রয়েছে তাঁর। তিনি আরেকটি মেয়াদ বাড়ানোর প্রস্তাব নাকচ করেছেন। সিনিওরিটি অনুযায়ী তালিকা তৈরি করা হয়। সেই অনুযায়ী জয়েন্ট চিফস অব স্টাফ কমিটি ও সেনাপ্রধানের চেয়ারম্যান পদে লেফটেন্যান্ট জেনারেল অসীম মুনির, লেফটেন্যান্ট জেনারেল সাহির শামশাদ মির্জা, লেফটেন্যান্ট জেনারেল আজহার আব্বাস, লেফটেন্যান্ট জেনারেল নুমান মেহমুদ এবং লেফটেন্যান্ট জেনারেল ফয়েজ হামিদের নাম উঠে আসে।

আরও পড়ুন

নতুন সেনাপ্রধান পেতে চলেছে পাকিস্তান, পদের জন্য এই পাঁচটি নাম সুপারিশ করল প্রধানমন্ত্রীর দফতর

পাকিস্তান-চিন অর্থনৈতিক করিডোর নিয়ে উদ্বেগে ভারত, সার্বভৌমত্বে থাকা এলাকায় নাক গলাচ্ছে দুই প্রতিবেশী দেশ?