ইনস্টাগ্রামে  ফাঁস হয়ে গেল সমস্ত ব্যক্তিগত তথ্য। তবে যে সে ব্যবহারকারী নয়। একেবারে হাই প্রোফাইল সেলেবদের সমস্ত ডেটা ফাঁস হল ইনস্টাগ্রামে। 

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের রিপোর্ট অনুযায়ী, প্রায় লক্ষ লক্ষ সেলেব্রিটি ও ইনস্টাগ্রাম ইনফ্লুয়েনসারদের ব্যক্তিগত তথ্য় ফাঁস হয়ে যায়। সেই সমস্ত তথ্য একটি ডেটাবেসে ধরা পড়ে, যেটি মুম্বইয়ের মার্কেটিং সংস্থা চ্যাটারবক্সের কাছেও আসে। 

চ্যাটারবক্স এমন একটি কোম্পানি যেটি কোনও বিশেষ প্রডাক্ট বা সার্ভিসের ব্যাপারে লেখার জন্য অর্থ প্রদান করে ইনফ্লুয়েনরদের। এইইনফ্লুয়েনসারদের ফলোয়ার সংখ্যা এত বেশি, যে তাঁরা কোনও পন্যের ব্যাপারে লিখলে তা মুহূর্তে বহু মানুষের কাছে একসঙ্গে পৌঁছে যায়। 

যে ৪৯ টি হাই প্রোফাইল অ্য়াকাউন্ট অনলাইন ফাঁস হয়েছে, তার মধ্যে  রয়েছে ফুড ব্লগার, ফ্যাশন ব্লগার ও সেলেব্রিটিদের অ্যাকাউন্ট। কোন ইনস্টাগ্রামারের ফলোয়ার কতজন বা কারা, তিনি কাকে ফলো করছেন, বায়ো, ছবি এগুলিও অনলাইন ফাঁস হয় বলে এক সংস্থা দাবি করেছে। ইনস্টাগ্রামের মূল সংস্থা ফেসবুক খতিয়ে দেখছে, কী ভাবে এই ডেটাগুলি ফাঁস হল। 

প্রসঙ্গত, ইনস্টাগ্রাম তার গোপনীয়তা বজায় রাখার ক্ষমতার জন্যই এতদিন প্রশংসিত হয়েছে। ফেসবুকের মতো ভিড় নেই এই সোশ্যাল মিডিয়ায়। এখানে কথা কম, ছবি বেশি। এই প্ল্যাটফর্মে তাই সেলেব্রিটিরাও  খুবই অ্যাক্টিভ। তাঁদের রোজকার জীবন যাপনের ছবিও তাঁরা পোস্ট করেন। কিন্তু এই ঘটনার পরে যে সারা বিশ্বের সেলেবরা সাবধান হবেন, তা বলাই বাহুল্য।