পৃথিবীর সব মদ্যপায়ীই কখনও না কখনও স্বপ্ন দেখেছে, তার বাড়ির জলের কল খুললেই মদ পড়ছে। কিন্তু সত্যি সত্যি এমনটা হলে কিন্তু সেই বাড়ির বাসিন্দাদের বেশ মুশকিলে পড়তে হয়। ষেমনটা হয়েছিল মাসখানেক আগে কেরলে, আর সম্প্রতি হয়েছে করোনাবিধ্বস্ত ইতালির ক্যাস্টেলভেত্রো নামে এক ছোট শহরে।

এমনিতেই করোনা কখন হানা দেয় এই ভয়ে তঠস্ত সেখানকার বাসিন্দারা। তার উপর গত সোমবার ইতালির ওই শহরের প্রায় ২০টি বাড়িতে সব জলের কল খুললেই রেড ওয়াইন পড়তে শুরু করে। বাসিন্দারা প্রথমে হকচকিয়ে গিয়েছিলেন। দেশে এমন মড়ক লেগেছে, সববকিছুতেই বেশ ঘাবড়ে যাচ্ছেন বাসিন্দারা। তবে কিছুক্ষণ পরই এই রহস্য়ের সমাধান হয়।


জানা যায় ক্যান্টিনা সেটেকানির ওয়াইনারি নামে স্থানীয় এক ওয়াইন প্রস্তুতকারক কারখানা থেকে প্রায় এক হাজার লিটার তৈরি ওয়াইন দুর্ঘটনাক্রমে জলের পাইপে মিশে গিয়েছে। বোতলের লাইনে ওয়াশিং সার্কিটের একটি ভাল্বের ত্রুটির কারণেই এই ঘটনা ঘটেছে। আর তার জন্যই জলের কল খুললে দলের বদলে ওয়াইন পড়ছে। যে রেড ওয়াইনটি জলের পাইপে মিশে গিয়েছে, তার নাম ল্যামব্রুস্কো গ্রাসপারোসা, সেখানকার বিশেষ স্থানীয় রেড ওয়াইন।


ভারতেও এবার বাদুড় আতঙ্ক, আইসিএমআর-এর গবেষণায় করোনা মিলল দুই প্রজাতির দেহে

`লকডাউন নয়, বেশি করে করোনা আক্রান্ত হতে হবে তরুণদের, মহামারি বিশেষজ্ঞ দিলেন অভিনব দিশা

করোনার গ্রাসে প্রায় গোটা পৃথিবী, এখনও আঁচড় পড়েনি কোন ১৪টি দেশে

অনেকে এই ত্রুটি নিয়ে ওয়াইন প্রস্তুতকারী সংস্থাটিকে ওয়াইন বোতলজাত করার সময় সতর্ক হওয়ার পরামর্শ দিয়েছেন। তবে, অনেকেই এই ঘটনায় বেশ খুশি। তারা এই ঘটনায় বেশ মজাই পেয়েছে। অন্তত ঘন্টা তিনেকের জন্য সমানে গাঢ় ওয়াইন পড়েছে জলের কল দিয়ে।

ক্যাস্টেলভেত্রো-র মেয়র বলেছেন, এখন এমন এক সময় যেখানে বিশ্বে হাসার মতো জিনিসের অভাব দেখা দিয়েছে। এরমধ্যে তাঁদের ছোট্ট শহরের ঘটনা অনেককে আনন্দ দিয়েছে, তাতেই তাঁরা খুশি। তিনি আশা করেছেন, শেকটের সময় কেটে গেলে তাঁদের শহরে সকলে বেড়াতে আসবেন। যে শহরে কল খুললেই ওয়াইন পড়ে, সেই শহর ঘুরতে আসবেন।

তবে লকডাউনে যেখানে ভারতীয়রা মদের জন্য হাকুপাকু করছেন, সেখানে এই রেড ওয়াইন বয়ে যাওয়ার ভিডিও তাদের বেদনা আরও বাড়াবে।